অস্ট্রেলিয়ার শিক্ষা প্রোফাইলে বাংলাদেশের আরও ১৮ বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত

অস্ট্রেলিয়ার শিক্ষা প্রোফাইলে বাংলাদেশের আরও ১৮ বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত

সম্প্রতি বাংলাদেশের আরও ১৮টি বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার শিক্ষা প্রোফাইলে অন্তর্ভুক্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশন এ তথ্য নিশ্চিত করেছে। অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আগের অন্তর্ভুক্ত বাংলাদেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আরও ১৮টি যুক্ত হয়েছে বলে জানিয়েছে কমিশন।

এ অন্তর্ভুক্তির ফলে এসব বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে প্রবেশাধিকারসহ গবেষণা ও শিক্ষা আদান-প্রদান সহজ হবে। এতে আন্তর্জাতিক শিক্ষা মানচিত্রে বাংলাদেশের অবস্থান আরও উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

এবার ৫টি সরকারি ও ১৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হলো। এগুলো হচ্ছে- খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব টিটাগাং, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

আগে থেকেই অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *