‘অ্যামি’ নামে এআই চিকিৎসকের মডেল তৈরি করেছে গুগল

‘অ্যামি’ নামে এআই চিকিৎসকের মডেল তৈরি করেছে গুগল

এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তিনির্ভর বিভিন্ন ধরনের নজরকাড়া উদ্ভাবন ইতোমধ্যেই মানুষের আগ্রহ তৈরি। কৃষি খাত থেকে শুরু করে নতুন গ্রহ শনাক্তে এআইয়ের বিভিন্ন ব্যবহার দেখা যাচ্ছে। এবার এআই চিকিৎসকের মডেল তৈরি করেছে গুগল, যার মাধ্যমে সহজেই রোগীদের রোগ নির্ণয় করা যাবে।

চিকিৎসার আগে রোগীর তথ্য সংগ্রহ করার পাশাপাশি সেগুলো পর্যালোচনা করা খুবই গুরুত্বপূর্ণ। আর তাই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে দ্রুত রোগীদের রোগ শনাক্তের জন্য ‘অ্যামি’ (আর্টিকুলেট মেডিকেল ইন্টেলিজেন্স এক্সপ্লোরার) নামের এআই চিকিৎসকের মডেল তৈরি করেছে গুগল। চিকিৎসকদের রোগীর ইতিহাস ও তথ্য বাছাই ও বিশ্লেষণের কাজকে সহজ করতে সাহায্য করবে নতুন এআই মডেলটি। ফলে বর্তমানের তুলনায় চিকিৎসকদের কাজের চাপ কিছুটা কমবে।

গুগল রিসার্চের অ্যালান কার্তিকেসালিঙ্গম ও বিবেক নটরাজন এক ব্লগ বার্তায় জানিয়েছেন, গুগলের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলসের (এলএলএম) ওপর ভিত্তি করে মানুষের রোগ শনাক্ত করতে সক্ষম এআই মডেলটি তৈরি করা হয়েছে। বিভিন্ন রোগ শনাক্তের জন্য চিকিৎসকদের কাজের ধরন ও পরামর্শ পর্যালোচনা করে অ্যামিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর চিকিৎসকের কাজের ধরন নিয়ে একটি গবেষণাপত্র আর্কাইভ জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, অ্যামি রোগীর কাছ থেকে তথ্য সংগ্রহ করতে সক্ষম। সেই তথ্য অনুযায়ী রোগীর প্রয়োজনীয় চিকিৎসা পরিস্থিতি বিবেচনা করে ব্যাখ্যা প্রদান করতে পারে অ্যামি। এআই চিকিৎসকের মডেলটিকে চিকিৎসকদের বিকল্প হিসেবে তৈরি করা হয়নি। এটি মূলত চিকিৎসকদের সহকারী হিসেবে কাজ করবে।

সূত্র: গুগল ব্লগ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *