আজ পহেলা রজব, এ মাসে নবীজি যে দোয়া পড়তেন

আজ পহেলা রজব, এ মাসে নবীজি যে দোয়া পড়তেন

|| মো. ওমর ফারুক ||

আজ পহেলা রজব। হাদিসের বর্ণনা অনুসারে হিজরি বর্ষের মাসসমূহের মধ্যে চারটি সম্মানিত মাসের অন্যতম হলো রজব। পবিত্র কুরআন নাযিল ও সংযমের মাস রমজানের নিকটবর্তী মাস হওয়ায় ইবাদতের প্রস্তুতির জন্য মুসলিমদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস হলো রজব। মর্যাদার এ মাসটিতে মুমিন মুসলমানের ইবাদতের মাধ্যমে বরকত লাভ করে থাকেন। কেননা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোমড়ে কাপড় বেঁধে এ মাসের ইবাদত-বন্দেগিতে নিয়োজিত হতেন। রোজা রাখতেন এবং বেশি বেশি বরকত পেতে দোয়া পড়তেন; তাঁর উম্মতকেও পুরো রজব মাসজুড়ে বেশি বেশি বরকতের দোয়া পড়তে বলেছেন। তাহলো-
اَللهُمَّ بَارِكْ لَنَا فِىْ رَجَبَ وَ شَعْبَانَ وَ بَلِّغْنَا رَمَضَانَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রাজাবা ওয়া শাবানা ওয়া বাল্লিগনা রামাদান।’

অর্থ : ‘হে আল্লাহ! আপনি রজব ও শাবান মাসকে আমাদের জন্য বরকতময় করুন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত (হায়াত দিন) পৌঁছে দিন।’ (বুখারি ও মুসলিম)

আরেকটি হাদিসে এসেছে- ‘যে ব্যক্তি রজব মাসে (ইবাদত দ্বারা অন্তরের) জমিন চাষাবাদ করল না আর শাবান মাসে (ইবাদতের মাধ্যমে মনের) জমিন আগাছামুক্ত করল না; সে রমজান মাসে (ইবাদতের) ফসল তুলতে পারবে না।’ (বায়হাকি)

উল্লেখ্য যে, ১৪৪৫ হিজরি সনের রজব মাস গণনা শুরু হলো আজ (১৪ জানুয়ারি) রবিবার। সে হিসেবে আগামী ২৬ রজব মোতাবেক ৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে দেশব্যাপী পবিত্র শবে মেরাজ পালিত হবে।

আল্লাহ তাআলা মুসলিম জাতিকে রজব ও শাবান মাস জুড়ে এ দোয়াটি বেশি বেশি পাঠ করে বরকত লাভ-সহ আল্লাহর একান্ত অনুগ্রহ লাভের তাওফিক দান করুন। আমিন।

লেখক: এমফিল গবেষক, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *