আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ

আন্তর্জাতিক শিক্ষা দিবস আজ। ২০১৮ সালের ৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতি বছরের ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস পালনের সিদ্ধান্ত হয়। ‘স্থায়ী শান্তির জন্য শিক্ষা গ্রহণ’-এই প্রতিপাদ্যে আজ বিশ্বের দেশে দেশে সরকারি-বেসরকারি আয়োজনের মধ্য দিয়ে ‘আন্তর্জাতিক শিক্ষা দিবস’ পালিত হচ্ছে। তবে বাংলাদেশে ১৭ সেপ্টেম্বর বেসরকারিভাবে শিক্ষা দিবস উদযাপিত হয়।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রার্দুভাবে সারা বিশ্বের শিক্ষা ব্যবস্থার হুমকি বিবেচনায় দিবসটির গুরুত্ব বেড়েছে অনেক দেশে। এ বছর আন্তর্জাতিক শিক্ষা দিবস উদযাপন উপলক্ষ্যে ইউনেস্কো আজ ২৪ জানুয়ারি নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে শান্তির জন্য শিক্ষা বিষয়ক সংলাপের আয়োজন করেছে।

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং চলমান কর্মসূচি, শান্তির জন্য শিক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ জাতিসংঘ অধিভুক্ত বিভিন্ন এনজিও, শিক্ষক ও অন্যান্য শিক্ষা অংশীজন, যুব প্রতিনিধিরা এতে অংশ নেবেন। একই সঙ্গে জাতিসংঘ মহাসচিবের একান্ত সহযোগিতায় শিক্ষা ও জীবনব্যাপী শিক্ষার জন্য গ্রুপ অব ফ্রেন্ডস নিয়ে ইউনেস্কো বিশেষ কর্মসূচির আয়োজন করেছে।

এসব কর্মসূচির নির্ধারিত উদ্দেশ্যগুলো হলো: ১. টেকসই শান্তি প্রতিষ্ঠা ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বৈশ্বিক শিক্ষা উদ্যোগে এসডিজি-৪ লক্ষ্যমাত্রায় ৪.৭-এ বর্ণিত শান্তির জন্য শিক্ষাকে কেন্দ্রীভূত করার পক্ষে প্রচারণা চালানো এবং ন্যায়সংগত, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ সমাজের জন্য শিক্ষার মাধ্যমে শান্তি স্থাপনকারীদের অবদান উদযাপন; ২. স্থায়ী শান্তি এবং বৈশ্বিক নাগরিকত্বের জন্য শিক্ষার অগ্রাধিকার এবং চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা; ৩. শান্তির পক্ষে শিক্ষায় কার্যকর পদ্ধতির জন্য সচেতনতা বৃদ্ধি এবং তা বাস্তবায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ করা; ৪. বিদ্বেষমূলক বক্তব্যের অবসান এবং শিক্ষার মাধ্যমে ডিজিটাল নাগরিকত্বের বিষয়টি গুরুত্ব সহকারে প্রচারের কার্যক্রম জোরদার করা।

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা কর্মসূচির সাফল্যসহ আন্তর্জাতিক বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় ২০১৫ সালে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য, বিশেষ করে ৪নং লক্ষ্য এবং উল্লেখযোগ্য নানা আন্তর্জাতিক সিদ্ধান্ত ও কার্যক্রমের মূল্যায়নের উদ্দেশ্য সামনে রেখে জাতিসংঘের সাধারণ অধিবেশন এ দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *