আবারও মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সিসি

আবারও মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সিসি

আবদেল ফাতেহ আল-সিসি টানা তৃতীয় মেয়াদে মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটির নির্বাচন কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে সিসি ৮৯.৬ শতাংশ ভোট পেয়েছেন।

১০ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট সিসি ৩জন প্রার্থীর সঙ্গে ভোটের লড়াই করে বিজয়ী হয়েছেন। তারা হলেন রিপাবলিকান পিপলস পার্টির নেতৃত্ব দেওয়া হাজেম ওমর, মিসরীয় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ফরিদ জাহরান এবং আবদেল-সানাদ ইয়ামামা।

এদের মধ্যে হাজেম ওমর ৪.৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন। এরা কেউই মিসরের রাজনীতিতে তেমন প্রভাবশালী নয় তারপরেও সিসি বিরুদ্ধে তাদের অভিযোগ নির্বাচনী প্রচারণার সময় তাদের সমর্থকদের নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছে।

মিসরের নির্বাচন অফিস বলছে এবারের নির্বাচনে ৬৬.৮ শতাংশ মিসরীয় তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে যা অভূতপূর্ব।

আগামী এপ্রিল থেকে সিসি তৃতীয় এবং শেষ মেয়াদে দায়িত্ব শুরু করবেন।

আগে মিসরে একই ব্যক্তি দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারত সিসি তা বাড়িয়ে তিন বার করেন এছাড়াও প্রতি মেয়াদের সময়সীমা ৪ বছর থেকে বাড়িয়ে ৬ বছর করেন।
মিসর বর্তমানে অর্থনৈতিক সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। দেশটিতে মুদ্রা মানের ধারাবাহিক পতন এবং বার্ষিক মুদ্রাস্ফীতি ৩৬.৪ শতাংশে পৌঁছেছে। তবে বর্তমান অর্থনৈতিক সংকটের আগেও মিসরের প্রায় ১০ কোটি ৬০ লাখ জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ দারিদ্র্যসীমার নিচে বাস করত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *