আলোকিত মানুষ তৈরিতে কাজ করে যাচ্ছে গারাঙ্গিয়া দরবার : ইআবি ভিসি

আলোকিত মানুষ তৈরিতে কাজ করে যাচ্ছে গারাঙ্গিয়া দরবার : ইআবি ভিসি

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, আলোকিত সোনার মানুষ তৈরিতে কাজ করে যাচ্ছে গারাঙ্গিয়া দরবার শরীফ। এই আধাত্মিক দরবারের প্রাণপুরুষ মরহুম বড় হুজুর ও ছোট হুজুর (রহ:) এর অক্লান্ত পরিশ্রম ও সাধনায় লাখো মানুষ আলোর পথ খুঁজে পেয়েছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া আধ্যাত্মিক দরবার গারাঙ্গিয়া আলীয়া কামিল মাদ্রাসার তিনদিন ব্যাপী বার্ষিক মাহফিলের সমাপনী দিবসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

উপাচার্য অধ্যাপক আব্দুর রশীদ আরো বলেন, অলিকুল শিরোমণি হযরত বড় হুজুর ও ছোট হুজুর (রহ)
আধাত্মিকতা চর্চা, আল্লাহর নৈকট্য লাভ ও আদর্শ মানুষ তৈরির বাগান হিসেবে গারাঙ্গিয়া ইসলামিয়া কামিল মাদ্রাসাকে স্মৃতি হিসেবে রেখে গিয়েছেন। সেই মাদ্রাসা ও খানকা সুভাষ ছড়াচ্ছে আজ দেশ থেকে দেশান্তরে।

তিনি কুরআনের এই আয়াতের ব্যাখা দিয়ে আরো বলেন, (ওয়াকাদা রাব্বুকা আল্লা তাবুদু ইল্লা ইইয়াহু ওয়াবিল ওয়ালিদাইনি ইহসানা)
আল্লাহর কথা, এটি আল্লাহর ফয়সালা, চূড়ান্ত ঘোষণা, জাজমেন্ট, যে তোমরা আল্লাহর ইবাদত করবে তার সাথে শরীকবিহীন এবং পিতা- মাতার প্রতি সদ্ব্যবহার করবে। এভাবে আত্মীয় স্বজন আপনজনদের সাথে সদ্ব্যাবহার শিক্ষা দিয়ে প্রকৃত অর্থে সত্যিকারের ভালো মানুষ, নৈতিক মানুষ, আলোকিত মানুষ তৈরিতে ভূমিকা রাখছে মাদ্রাসাগুলো।

তিনদিন ব্যাপী বার্ষিক মাহফিলে শেষ অধিবেশনে সাজ্জাদানশীল পীর আনোয়ারুল হক সিদ্দিকীর সভাপতিত্বে মাহফিল পরিচালনা কমিটির আহ্বায়ক এটিএম রশিদ উদ্দীন শাহীনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন গারাঙ্গিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল আজিম, কেরানীহাট ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আরিফুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ফরিদুল আলম, গারাঙ্গিয়া রব্বানি মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল আলম ফারুকী, শাহজাদা রাশেদ মহিউদ্দিন সহ দক্ষিণ চট্টগ্রামের সর্বস্তরের ওলামায়ে কিরাম ও জনসাধারণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *