আল-হাদীস বিভাগের নতুন সভাপতি প্রফেসর ড. মোঃ আকতার হোসেন

আল-হাদীস বিভাগের নতুন সভাপতি প্রফেসর ড. মোঃ আকতার হোসেন

সৈয়দ ওসমান বিন হাসনাইন, ইবি প্রতিনিধি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের নতুন সভাপতি হিসেবে যোগদান করেছেন বিভাগটির সাবেক কৃতি ছাত্র ও শিক্ষক প্রফেসর ড. মোঃ আকতার হোসেন। শনিবার (২০ এপ্রিল ২০২৪) সকালে তিনি এ পদে যোগদান করেন। তিনি বিভাগের আরেক কৃতি ছাত্র ও শিক্ষক প্রফেসর ড. আ ন ম ইকবাল হোসেনের স্থলাভিষিক্ত হলেন। বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক তিনি তিন বছর এ দায়িত্ব পালন করবেন।

প্রফেসর আকতার হোসেন বর্তমানে বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলেছেন।

এ পদে যোগদান করায় তাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, বন্ধুমহল ও শুভানুধ্যায়ী অভিনন্দন জানিয়েছেন। তার যোগ্য নেতৃত্বে বিভাগটি এগিয়ে যাবে বলে সকলে মন্তব্য করেন এবং তার সার্বিক সাফল্য কামনা করেন।

প্রফেসর ড. মোঃ আকতার হোসেন ১ অক্টোবর ১৯৭৪ খ্রিস্টাব্দে সাতক্ষীরা জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

প্রফেসর হোসেন ১৯৮৯ সালে দাখিল, ১৯৯১ সালে আলিম, ১৯৯৩ সালে ফাজিল ও ১৯৯৫ সালে কামিল সবকটিতে প্রথম শ্রেণি লাভ করে উত্তীর্ণ হন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে বিটিআইএস (সম্মান) ও এমটিআইএস (মাস্টর্স) ডিগ্রি অর্জন করেন ১৯৯৭ সালে। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. মোঃ আকতার হোসেন ২০০২ সালের ৩১শে ডিসেম্বর নিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সর্বশেষ ২০১৪ সালের ২১ নভেম্বর অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রণে সেমিনারে অংশগ্রহণ করেন এবং এর পাশাপাশি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর বেশকিছু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *