ইউআইইউ’তে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত

ইউআইইউ’তে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) তিন দিনব্যাপী নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আর্ন্তজাতিক সম্মেলন (আইসিডিআরইটি- ২০২৪) শেষ হলো । সম্মেলনের সমাপনী অনুষ্ঠান আজ শনিবার (৯ মার্চ) সকাল সাড়ে ৯ টায় ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং সেন্টার ফর এনার্জি রিসার্চ এই সম্মেলনের আয়োজন করে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ হাবিবুর রহমান, বিপিএএ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন আইসিডিআরইটি’২৪ সম্মেলনের টেকনিক্যাল চেয়ার এবং ইউআইইউ’র ইইই বিভাগের প্রধান প্রফেসর ড. ইন্তেখাব আলম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিডিআরইটি’২৪ সম্মেলনের অর্গানাইজিং চেয়ার এবং ইউআইইউ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ-এর নির্বাহী পরিচালক প্রফেসর এমেরিটাস ড. এম. রিজওয়ান খান। উক্ত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিআরইটি’২৪ সম্মেলনের অর্গানাইজিং কো-চেয়ার এবং ইউআইইউ সিইআরের পরিচালক শাহরিয়ার আহমেদ চৌধুরী।

প্রধান অতিথি মোঃ হাবিবুর রহমান তাঁর বক্তব্যে বলেন, সম্মেলনের প্রস্তাবনা এবং সুপারিশ সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে। সরকার সবুজ বা নবায়নযোগ্য জ্বালানি নিয়ে কাজ করছে এবং সরকার ইতোমধ্যে বেশকিছু কার্যক্রম বা পদক্ষেপ হাতে নিয়েছে। এছাড়াও দেশে নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত বিষয়ে গবেষণা জরুরি বলেও জানান তিনি।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রি এবং অ্যাকাডেমিয়ার একসাথে কাজ করা উচিত। শুধুমাত্র জ্বালানি খাত নয়, বরং দেশের সামগ্রিক উন্নয়নেও সবার একসাথে কাজ করা দরকার বলেও তিনি জানান।

তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে কানাডা, তুরস্ক, নেপাল, ভূটান, ফিলিপাইন ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক গবেষণাপত্র উপস্থাপিত হয়। এসব গবেষণা বাংলাদেশের নবায়নযোগ্য শক্তির উন্নয়নের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে। এই বছরের সম্মেলনে ৫ টি কীনোট স্পীচ ও ১ টি ইনভাইটেড সেশন উপস্থাপন করা হয়। তিন দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন টেকনিক্যাল সেশনে জ্বালানি গবেষণার ওপর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা আলোচনা করেন। ইউআইইউ ২০০৯ সাল থেকে এই আন্তর্জাতিক সম্মেলটির আয়োজন করে আসছে এবং এ বছর ইউআইইউ’র ৬ষ্ঠ আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, জ্বালানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক, অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *