ইউআইইউ’তে পোস্ট বাজেট ২০২৪-২০২৫ আলোচনা অনুষ্ঠিত

ইউআইইউ’তে পোস্ট বাজেট ২০২৪-২০২৫ আলোচনা অনুষ্ঠিত

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (ইউআইইউ) বিবিএ প্রোগ্রাম অফিসের উদ্যোগে পোস্ট বাজেট ২০২৪-২০২৫ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ মে ২০২৪) সকাল ১০ টায় ইউআইইউ ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য এবং হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব এ.কে. আজাদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ডিস্টিংগুইশড ফেলো প্রসেফর ড. মুস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউ’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউআইইউ’র বিবিএ প্রোগ্রামের পরিচালক প্রফেসর ড. সালমা করিম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ’র স্কুল অফ বিজনেস অফ ইকোনমিক্সের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা।

এছাড়াও অধিবেশনে আলোচনায় ছিলেন- রিসার্চ এন্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভালপমেন্ট’র (আরএপিআইডি) চেয়্যারমান ড. মোহাম্মাদ আব্দুর রাজ্জাক, বাংলাদেশ সরকারের সাবেক সেক্রেটারি (ফিন্যান্স) জনাব মাহবুব আহম্মেদ এবং ইউআইইউ ডিপার্টমেন্ট অব ইকোনোমিক্স’র প্রধান প্রফেসর ড. মোহাম্মাদ ওমর ফারুক। আলোচকরা বাংলাদেশের ২০২৪-২৫ বাজেটের উপর বিশদ আলোচনার পাশাপাশি বিভিন্ন সম্ভবনা ও সমস্যা সম্পর্কে তাদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

প্রধান অতিথি এ.কে. আজাদ বলেন – দেশকে শক্তিশালী করতে উন্নয়ন খাতের বাজেট খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশের এবারের বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ কম রাখা হয়েছে। জনকল্যাণমূলক বাজেটের জন্য সকল প্রকার অনিয়ম দূর করে সব কিছুর মধ্যে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এছাড়াও তিনি বলেন, আমাদের মধ্যে সামাজিক বৈসম্য দূর করতে হবে, তা না হলে সমাজ বা রাষ্ট্র ব্যবস্থা ভেঙ্গে পড়বে। এজন্য বাজেটে সবাইকে সমান গুরুত্ব দিতে হবে।

প্রধান বক্তা প্রসেফর ড. মুস্তাফিজুর রহমান বলেন, বিশ্বের অন্যান্য দেশের থেকে আমাদের বাজেট অনেক কম। এবারের বাজেট বাস্তব কাজের সাথে মিল না রেখে করা হয়েছে। আমাদের দেশে বড় বড় প্রজেক্ট শেষ হওয়ার আগেই পেমেন্ট শুরু হয়ে যায়। এজন্য আয়ের বড় একটি অংশ ঋণ পরিসেবা কাজে লাগাতে হচ্ছে। তিনি আরও বলেন, এবারের বাজেটে এই মুহূর্তে মানুষের ক্রয় ক্ষমতার দিকে নজর দিতে হবে এবং সামাজিক কর্মসূচিকে আরও গতিশীল করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া বলেন, বর্তমানে দেশে মধ্যম শ্রেণির মানুষ খুবই কষ্টের মধ্যে দিন কাটাচ্ছে। তিনি আরও বলেন, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সহজেই দুর্নীতি চিহ্নিত করে দূর করা যায়।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী এবং আমন্ত্রিত অথিতিরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *