ইউআইইউতে শুরু হলো ৭ম টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ইউআইইউতে শুরু হলো ৭ম টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে চ্যালেঞ্জ, বৈশ্বিক জলবায়ু ঝুঁকি মোকাবেলা, নিরাপদ পানি ও ডেল্টা প্লান বা বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে করণীয় বিষয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দুদিন ব্যাপী ৭ম টেসকই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (আইসিএসডি-২০২৪) শুরু হয়েছে। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি’২৪) সকাল ৯টায় রাজধানীর ইউআইইউ ক্যাম্পাসে এ সম্মেলন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ অ্যান্ড সাসটেইনেবিলিটি (আইডিএসএস) প্রতি বছর ১৯-২০ ফেব্রুয়ারি এই সম্মেলনের আয়োজন করে থাকে।

সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং প্রফেসর এমিরেটাস ড. এম এ সাত্তার মন্ডল। স্বাগত বক্তব্য প্রদান করেন আইসিএসডি-২০২৪ -এর আহ্বায়ক ও স্কুল অফ হিউমেনেটিজ ও সোস্যাল সাইন্সের ডিন অধ্যাপক ড. হামিদুল হক। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়া।

আইসিএসডি’র লক্ষ্য আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে টেকসই উন্নয়নের চ্যালেঞ্জগুলি অর্জনের লক্ষ্যে নীতিগত সিদ্ধান্ত, গবেষণা কার্যক্রমগুলিকে অবহিত করার জন্য একটি গবেষণা-ভিত্তিক জ্ঞান ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম তৈরি করা । এবার সম্মেলনে ০৬টি ভিন্ন থিমের অধীনে মোট ১০২ টি গবেষণা পেপারের মধ্যে থেকে ৮২ টি গবেষণা পেপার নির্বাচিত হয়। গবেষণা পেপার গুলো ভারত, জাপান, নেপাল, কানাডা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, আমেরিকা, বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে বক্তারা এসডিজি অর্জনের জন্য কিছু অন্তর্দৃষ্টিপূর্ণ চিন্তাভাবনা এবং পদক্ষেপের গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

সম্মেলনের উদ্ভোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশের টেকসই উন্নয়ন গবেষক, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, গবেষণা সংস্থা, জাতীয় এবং আন্তর্জাতিক এনজিও, নাগরিক সমাজের প্রতিনিধি এবং বিশিষ্ট্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *