ইউআইইউ এবং বুয়েটে’র মধ্যে গবেষণা সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ইউআইইউ এবং বুয়েটে’র মধ্যে গবেষণা সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আরআইএসই-বুয়েট)-এর মধ্যে গবেষণা সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সম্প্রতি এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান বুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং ইউআইইউর মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় বুয়েট থেকে উপস্থিত ছিলেন কেমিক্যাল অ্যান্ড মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ তামিম, সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শফিউল বারী, আরআইএসই-বুয়েট’র পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, বুয়েট-জাপান ইনস্টিটিউট অফ ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি’র পরিচালক প্রফেসর ড. এ.এফ. এম. সাইফুল আমিন, আইআইসিটি’র পরিচালক অধ্যাপক ড. হোসেন আসিফুল মুস্তাফা, ইন্সটিটিউট অব এপ্রোপ্রিয়েট টেকনোলজির পরিচালক প্রফেসর ড. এ.কে.এম. মঞ্জুর মোর্শেদ এবং হিউম্যানিটিজ বিভাগের প্রধান অধ্যাপক মোঃ মুর্শিকুল আলম।

ইউআইইউ থেকে উপস্থিত ছিলেন ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চের (আইএআর) নির্বাহী পরিচালক এবং প্রফেসর এমেরিটাস ড. এম রিজওয়ান খান, স্কুল অব বিজনেজ অ্যান্ড ইকোনমিকসের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা, স্কুল অফ হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন প্রফেসর ড. হামিদুল হক এবং স্কুল অব সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন প্রফেসর ড. হাসান সারোয়ার।

এই সমঝোতা চুক্তি অনুযায়ী দুই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা সহযোগিতার মাধ্যমে গবেষণা উন্নয়ন এবং সম্মিলিত গবেষণা গুলোকে উচ্চমানের জার্নালে প্রকাশ করা হবে। উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষার্থীদের এক্সচেঞ্জ এবং পিএইচডি শিক্ষার্থীদের তত্ত্ববধানের কাজ করবে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) বিভিন্ন বিষয়ক গবেষণার ক্ষেত্রে গুণগত গবেষণা ও গবেষণা কার্যক্রমকে উন্নীত করার লক্ষে গবেষকদের জন্য গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) তহবিল প্রদানের অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ২০১৯ সাল থেকে ইউনাইটেড গ্রুপের সক্রিয় আর্থিক সহায়তায় ৫০ মিলিয়ন টাকারও বেশি গবেষণা ফান্ড অর্থায়ন করেছে। আইএআর বছরে দুবার গবেষণা প্রস্তাবনা আহবান করে থাকে এবং বর্তমানে ১০০টিরও বেশি গবেষণা প্রকল্প অর্থায়ন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *