ইউআইইউ ক্যানস্যাট প্রতিযোগিতা ২০২৪ -এ এশিয়ায় ৩য়

ইউআইইউ ক্যানস্যাট প্রতিযোগিতা ২০২৪ -এ এশিয়ায় ৩য়

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ‘ইউআইইউ অ্যাস্ট্রো’ দল আমেরিকান অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটি দ্বারা আয়োজিত ক্যানস্যাট ২০২৪ প্রতিযোগিতায় এশিয়ায় ৩য় স্থান এবং বিশ্বে ১১তম স্থান অর্জন করেছে। প্রতিযোগীতার ফাইনাল রাউন্ড ০৬ -০৯ জুন ২০২৪ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটির স্পনসর হিসাবে ছিলো নাসা, ইউএস নেভাল রিসার্চ ল্যাব (এনআরএল), সিমেন্স ইত্যাদি।

ক্যানস্যাট হল একটি বার্ষিক স্টুডেন্ট ডিজাইন-বিল্ড-লঞ্চ প্রতিযোগিতা, যা মহাকাশযান সম্পর্কিত বিষয়গুলির জন্য একটি স্যাটেলাইট ক্যাপসুল (কন্টেইনার এবং প্রোব) ডিজাইন কাজ করে। এই স্যাটেলাইটটিকে প্রায় ৬৭০ – ৭২৫ মিটার উচ্চতায় উৎক্ষেপণ, সফল স্থাপনা প্রদর্শন এবং সফলভাবে অবতরণ না হওয়া পর্যন্ত সকল তথ্য প্রদর্শন করা।

ক্যানস্যাট প্রতিযোগিতার প্রথম রাউন্ডে বাংলাদেশ থেকে ৫টি দলসহ বিশ্বের মোট ৮০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশ থেকে ২টি দল ইউআইইউ এবং আইইউবিসহ মোট ৩১টি দল ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়। উক্ত প্রতিযোগীতায় প্রথমবারের মতো অংশগ্রহণ করে ইউআইইউ’র দল বিশ্বে ১১তম স্থান অর্জন করলেও এশিয়ান দলগুলোর মধ্যে ৩য় স্থান এবং বাংলাদেশের মধ্যে ১ম স্থান অর্জন করে।

ইউআইইউ’র দল ক্যানস্যাট প্রতিযোগিতায় তাদের চিত্তাকর্ষক ও পারফরম্যান্স প্রদর্শন করে প্রাথমিক ধাপগুলোতে সফলভাবে উত্তীর্ণ হয়েছিলো। এই অর্জন আজ শুধুমাত্র ইউআইইউ’র একার জন্য আনন্দের নয় বরং বিশ্বের দরবারে সকল বাংলাদেশীদের জন্য একটি গৌরবময় অর্জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *