ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২৪-এ এশিয়ায় টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন ‘ইউআইইউ মার্স রোভার টিম’

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২৪-এ এশিয়ায় টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন ‘ইউআইইউ মার্স রোভার টিম’

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র “ইউআইইউ মার্স রোভার টিম” মার্স সোসাইটি দ্বারা আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২৪ প্রতিযোগিতায় শীর্ষস্থান দখল করে এশিয়ায় টানা তৃতীয়বারের মতো ১ম হওয়ার গৌরব অর্জন করেছে। প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড ২৯ মে – ১ জুন ২০২৪ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটা স্টেটের হ্যাঙ্কসভিলে অবস্থিত বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয়। “ইউআইইউ মার্স রোভার টিম” ২০২২ এবং ২০২৩ সালের ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় এশিয়ায় ১ম হয়েছিলো।

তিন দিনের চূড়ান্ত রাউন্ডে নিজেদের তৈরি রোভারের ক্ষমতা এবং অপারেশন দক্ষতা প্রদর্শন করে অংশগ্রহণকারী দলগুলো। এ জন্য রোভারগুলোকে অনুসন্ধান, স্বয়ংক্রিয় নেভিগেশন, চরম পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা এবং ইকুইপমেন্ট সার্ভিসিং এই চারটি মিশন সফলতার সঙ্গে অতিক্রম করতে হয়েছে।

ইউআইইউ মার্স রোভার টিম, মিশন অতিক্রমের এই সফলতায় চূড়ান্ত পর্বে ৩৮টি দলের মধ্যে বিশ্বে ৫ম স্থান অর্জন করলেও এশিয়ান দলগুলোর মধ্যে ১ম স্থান অর্জন করেছে। এই পর্বে মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, চিলি, মেক্সিকো এবং তুরস্কসহ প্রায় ১৫টি দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে “ইউআইইউ মার্স রোভার” দল।

বিজয়ী ইউআইইউ দলটির তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যলয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সালেকুল ইসলাম এবং মেন্টরের দায়িত্ব পালন করেন প্রভাষক আবিদ হোসাইন। ইউআইইউ রোবোটিক্স ক্লাবের ১০ সদস্য নিয়ে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই প্রকল্পের টিম লিডার হলেন ইউআইউ’র কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মোঃ ইয়াসিন। অন্যান্য ম্যানেজমেন্ট সাব টিমে সাকিব মাহমুদ সাদ, মেকানিক্যাল সাব টিমে বায়েজিদ উদ্দিন মিয়া, ইলেকট্রিক্যাল সাব টিমে শাহ মেহরাব হোসেন ফাহিম, সফটওয়্যার সাব টিমে শেখ সাকিব হোসেন, কমিউনিকেশন সাব টিমে সরওয়ার হোসেন এবং সায়েন্স সাব টিমে সুরাইয়া আফরোজ মারিয়া নেতৃত্ব দিয়েছে।

এবার আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে গত ২৯ মে থেকে ১ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউটার হ্যাঙ্কসভিলে অনুষ্ঠিতব্য ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৪ এর ফাইনালে অংশগ্রহণ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাকইউ মঙ্গল-তরী’ দল এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার’ টিম।

চূড়ান্ত ফাইনালিস্ট ৩৮টি দলের চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বিতায় ৩৯২.৭৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পোল্যান্ডের এজিএইচ ইউনিভার্সিটি অফ ক্রাকো-এর ‘এজিএইচ স্পেস সিস্টেমস’ দল, ৩৯১.৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির ‘টিম মাউন্টেনিয়ারস’ দল, ৩৭৪.২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির বিওয়াইইউ মার্স রোভার দল এবং ৩৪১.৫৪ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ‘মার্স রোভার ডিজাইন টিম’ দল ।

৩০৪.২৫ পয়েন্ট নিয়ে ‘ইউআইইউ মার্স রোভার’ ৩৮টি দলের মধ্যে বিশ্বে ৫ম স্থান এবং এশিয়ার মধ্যে ১ম হওয়ার গৌরব অর্জন করেছে। তালিকার সেরা দশের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়াও পোলান্ডের একটি বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের সাতটি বিশ্ববিদ্যালয় এবং কানাডার একটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *