‘ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড ২০২৩’ প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন ইউআইইউ

‘ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড ২০২৩’ প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন ইউআইইউ

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘অ্যাপোক্যালিপস’ টিম ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড ২০২৩ প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন (গোল্ড উইনার) হয়েছে। প্রতিযোগিতাটির ফাইনাল রাউন্ড ১৭ নভেম্বর ২০২৩ তারিখে নেদারল্যান্ডের আমস্টারডামে অনুষ্ঠিত হয়। ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড ২০১৭ সালে প্রতিষ্ঠিত। যেটি অত্যাধুনিক ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে।

এ বছর প্রতিযোগিতায় বাংলাদেশ, কানাডা, চীন, ইউরোপ, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, কাজাখস্তান, মেসিডোনিয়া, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, নেদারল্যান্ডস, ফিলিপাইন, রাশিয়া, তাইওয়ান, ইউক্রেন, যুক্তরাজ্য এবং ভিয়েতনাম-সহ সর্বমোট ২০টি দেশ থেকে প্রায় ৪৫টি দল অংশগ্রহণ করে। প্রতিটি দল প্রতিযোগিতায় তাদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি এবং দক্ষতার মাধমে নিজেদেরকে তুলে ধরেন।

ইউআইইউ’র টিম অ্যাপোক্যালিপস প্রতিযোগিতায় সর্বোচ্চ স্কোর পেয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে মর্যাদাপূর্ণ গোল্ড উইনার অর্জন করেছে। ইউআইইউ’র টিম অসাধারণ কৃতিত্বের জন্য একটি প্রশংসাপত্র সহ €২৪০০ প্রাইজমানি অর্জন করে। টিম অ্যাপোক্যালিপস সদস্যরা হলেন ইউআইইউ’র কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মিস সাদিয়া আহমেদ, জনাব এস এম জিসানুল ইসলাম, জনাব সহিদ হোসেন মুস্তাকিম এবং মিস আদিবা তাসনিম আনাম। উল্লেখ্য যে, এটিই প্রথম বাংলাদেশ থেকে কোনো দল ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

উক্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশিপ পুরষ্কার ছাড়াও ইউআইইউ’র আরও একটি দল ‘টিম আনচেইনড’ আধুনিক ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উল্লেখযোগ্য অবদানের জন্য মেরিট পুরস্কার পেয়েছে। আরও উল্লেখ যে, ‘টিম অ্যাপোক্যালিপস’ বাংলাদেশে গত ২৫ জুলাই ২০২৩ তারিখে অনুষ্ঠিত ৪র্থ ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩ প্রতিযোগিতায় স্টুডেন্ট ক্যাটাগরিতে ২য় স্থান অর্জন করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *