ইবি’র আল হাদীস বিভাগে শিক্ষার্থীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ইবি’র আল হাদীস বিভাগে শিক্ষার্থীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

কুষ্টিয়াস্থ ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে শিক্ষার্থীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিভাগটির আধুনিকায়নের রূপকার ও চেয়ারম্যান প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান, তার সভাপতিত্বকালের শেষভাবে বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থী প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন। মঙ্গলবার (৩১ অক্টোবর’২৩) সকালে বিভাগীয় সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিভাগের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার বিশ্বে যে সকল বিষয়ে দক্ষতা প্রয়োজন, আল-হাদীস বিভাগ সে সকল বিষয়ে শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তুলছে। তিনি শিক্ষার্থীদেরকে তত্ত্বগত জ্ঞানার্জনের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য পরামর্শ দেন। তিনি বলেন, বিভাগের সকল কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা করার জন্য ছাত্রদের মধ্য থেকে স্মার্ট লিডারশিপ প্রয়োজন। দক্ষ নেতৃত্বের জন্য একজন শিক্ষার্থীকে সকল বিষয়ে পারদর্শী হতে হবে। তার সভাপতিত্বকালে বিভাগের উন্নয়নমূলক কার্যক্রমে যুক্ত থাকায় সকল শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানিয়ে সভাপতির মেয়াদকাল শেষ হওয়ার পরেও বিভাগের সকল উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণের জন্য আহ্বান জানান।

.

বিভাগের শিক্ষার্থী সাজ্জাতুল্লাহ শেখ তার বক্তব্যে বলেন, বর্তমানে আল-হাদীস বিভাগ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের তুলনায় এক অনন্য মর্যাদায় প্রতিষ্ঠিত হয়েছে; যা তুলনাতীত। আল-হাদীস বিভাগের প্রত্যেক শিক্ষার্থীকে সৎ, দক্ষ, যোগ্য ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার জন্য বিভাগের সকল শিক্ষক নিরলসভাবে শিক্ষা দিয়ে যাচ্ছেন। সেইনাথে শিক্ষার্থীবান্ধব সকল সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে এক অনন্য সম্পর্ক গড়ে উঠেছে।

বিভাগের আরেক শিক্ষার্থী আলী আহসান জুবায়ের বলেন, আল- হাদীস বিভাগে ভর্তি হওয়ার সিদ্ধান্তটা আমার জীবনের শ্রেষ্ঠ একটি সিদ্ধান্ত ছিল। এই বিভাগ আমাকে অনেক কিছু দিয়েছে। আল-হাদীস বিভাগের শিক্ষার্থীরা যেভাবে একাডেমিক শিক্ষা অর্জন করছে, সেই সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠনে যুক্ত থেকে তাদের দক্ষতা বৃদ্ধি করছে। শাহজাদা ইয়ামিন বলেন, বর্তমান সভাপতির সভাপতিত্বকালে বিভাগের অনেক উন্নয়ন হয়েছে। সেই সাথে আমরা সেশনজটমুক্ত একটি বিভাগ পেয়েছি। এছাড়াও আরো কয়েকজন শিক্ষার্থীও সভাটিতে তাদের অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বকাল আনুষ্ঠানিকভাবে শেষ হবে আগামী ১৮ নভেম্বর, ২০২৩ খ্রি. তারিখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *