ইবির কলা অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর ড. নেছার উদ্দিন আহমদের ইন্তেকাল

ইবির কলা অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর ড. নেছার উদ্দিন আহমদের ইন্তেকাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ও কলা অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর ড. নেছার উদ্দিন আহমদ গতকাল রাতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার (২১ জানুয়ারি) রাত ৯টার দিকে ঢাকাস্থ নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বরেণ্য এ শিক্ষাবিদ ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনের নেতৃত্বদানকারী ছাত্র সংগঠন বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার কেন্দ্রীয় প্রধান সম্পাদক ছিলেন ১৯৭৬ সালে। এছাড়াও তিনি ১৯৯৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সেক্রেটারি জেনারেল ছিলেন।

প্রফেসর ড. নেছার উদ্দিন আহমদ সৌদি আরব থেকে লেসান্স পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ হতে ১৯৮৫ সালে ১ম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ২০০১ সালে ‘প্রবাসে আরবি সাহিত্য: উৎপত্তি ও ক্রমবিকাশ’ শিরোনামে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

প্রফেসর ড. নেছার উদ্দিন ইসলামী বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৪.১২.১৯৯১ তারিখ প্রভাষক হিসেবে যোগদান করে ১৯. ৫.২০০৬ তারিখ অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। এরপর তিনি প্রফেসর গ্রেড-১ উন্নীত হন। তিনি ২০১৯ সালে পিআরএলে গমন করেন।

কর্মজীবনে তিনি বিভাগীয় পঞ্চম সভাপতির দায়িত্ব পালন করেন ১৯.১১. ১৯৯৬ থেকে ১৮.১১.১৯৯৯ পর্যন্ত।

তিনি ৪.১২.২০১৬ তারিখে কলা অনুষদের ১৬ তম ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের ১৯তম প্রফেসর হিসেবে অবসর গ্রহণের দিন পর্যন্ত ডিনের দায়িত্ব পালন করেন এ কর্মবীর প্রফেসর।

জানা যায়, প্রতিথযশা এ শিক্ষাবিদের অধীনে বিভাগের ৩ জন গবেষক এমফিল এবং ১ জন গবেষক পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

প্রফেসর ড. নেছার উদ্দিন আহমদের মৃত্যুতে ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবার ও জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সাবেক-বর্তমান নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা-সহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *