ইসরাইলে কারাবন্দি থেকে উপন্যাস লিখে পুরস্কার জিতলেন ফিলিস্তিনি লেখক

ইসরাইলে কারাবন্দি থেকে উপন্যাস লিখে পুরস্কার জিতলেন ফিলিস্তিনি লেখক

২০ বছর ধরে ইসরাইলের কারাগারে বন্দি আছেন ফিলিস্তিনি লেখক বাসিম খান্দাকজি। এ বছর সেই কারাবন্দি লেখক জিতেছেন ‘আ মাস্ক, দ্য কালার অভ দ্য স্কাই’-এর জন্য আরবি ফিকশনের মর্যাদাপূর্ণ পুরস্কার। খবর টাইমস অব ইসরাইলের

আবুধাবিতে ২০২৪ সালের ইন্টারন্যাশনাল প্রাইজ ফর অ্যারাবিক ফিকশন পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বাসিমের পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন তার বইয়ের লেবাননভিত্তিক প্রকাশনী দার আল-আদাব-এর স্বত্বাধিকারী রানা ইদ্রিস।

‘আ মাস্ক, দ্য কালার অব দ্য স্কাই’ উপন্যাসটি ২০২৩ সালে প্রকাশিত হয়।

আ মাস্ক উপন্যাসে বাসেম খান্দাকজি পশ্চিম তীরের রামাল্লায় অবস্থিত একটি ফিলিস্তিনি শরণার্থীশিবিরে বসবাসকারী প্রত্নতাত্ত্বিক নূরের গল্প বলেছেন। এই গল্পের নায়ক নূর একদিন পুরোনো একটি কোটের পকেটে নীল রঙা পরিচয়পত্র পেয়ে যান এবং নিজের পরিচয়ের আড়ালে আরও একটি পরিচয় তিনি ধারণ করেন। মূলত তিনি একটি ‘মুখোশ’ ধারণ করেন তার দ্বিতীয় চরিত্রে।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের নাবলুসে ১৯৮৩ সালে জন্মগ্রহণ করেন খান্দাকজি। তিনি ২০০৪ সালে মাত্র ২১ বছর বয়সে ইসরাইলের কারাগারে বন্দি হন। তবে কারাগারে তিনি অলস বসে থাকেননি। তিনি আল-কুদস বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানের ওপর উচ্চতর ডিগ্রি নিয়েছেন এবং ‘ইসরাইল স্টাডিজের’ ওপর একটি থিসিসও করেছেন। এ ছাড়া কয়েকটি কবিতা সংকলন ও উপন্যাস প্রকাশ করেছেন।

প্রতিযোগিতায় জমা দেওয়া ১৩৩টি কাজের মধ্য থেকে বাসিমের বইটিকে জয়ী হিসেবে বাছাই করা হয়।

বিচারকদলে দায়িত্ব পালন করা নাবিল সুলেইমান বলেন, উপন্যাসটি ‘পরিবারের ভেঙে পড়া, উদ্বাস্তু হওয়া, গণহত্যা ও বর্ণবাদের জটিল, তিক্ত বাস্তবতাকে তুলে ধরেছে।’

কারাবন্দি হওয়ার পর থেকে এখন পর্যন্ত বাসিম ‘রিচুয়ালস অভ দ্য ফার্স্ট টাইম’ ও ‘দ্য ব্রেথ অভ আ নকচারনাল পোয়েম’সহ বেশ কয়েকটি বই লিখেছেন। ২১ বছর বয়সে জেলে বন্দি হওয়ার আগে বাসিম বেশ কিছু ছোটগল্প লিখেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *