ইসলামিক স্টাডিজ বিষয়ে উচ্চশিক্ষা

ইসলামিক স্টাডিজ বিষয়ে উচ্চশিক্ষা

২০২৩ সালে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির হওয়ার লক্ষ নিয়ে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হচ্ছেন। আবার অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজসমূহে অনার্স প্রোপ্রামে ভর্তি হচ্ছেন। যারা ইসলামিক স্টাডিজ বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণে আগ্রহী তাদের জন্য রয়েছে- ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত তিনটি বিভাগ (১) আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, (২) আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ এবং (৩) দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ।

তিনটি বিভাগের সমন্বয়ে গঠিত ‘ডি’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ১৩ এপ্রিল থেকে শুরু হয়ে চলবে ২৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। এছাড়া আগামী ১১ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়া সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কিছু মাদরাসায়ও অনার্স প্রোগ্রাম চালু রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিষয়ে অনার্স ও মাস্টার্স প্রোগ্রাম চালু রয়েছে।

বৃহত্তর সিলেটে একমাত্র লিডিং ইউনিভার্সিটিতে ইসলামিক স্টাডিজ বিষয়ে অনার্স ও মাস্টার্স প্রোগ্রাম চালু রয়েছে। এখানে অনার্স ও মাস্টার্স প্রোগ্রামে মেজর কোর্স হিসেবে ইসলামি অর্থনীতি ও ব্যাংকিং বিষয়কে অর্ন্তভূক্ত করা হয়েছে, যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনেকটা ব্যতিক্রম। তাই ইসলামিক স্টাডিজ বিষয়ে উচ্চতর শিক্ষার অন্যতম একটি কেন্দ্রে পরিণত হয়েছে লি্ডিং ইউনিভার্সিটি সিলেট এর ইসলামিক স্টাডিজ বিভাগ। এখান থেকে পাশ করা গ্রাজুয়েটরা দেশে-বিদেশে অত্যন্ত সুনামের সাথে কর্মরত।

লেখক: সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইসলামিক স্টাডিজ বিভাগ, লিডিং ইউনিভার্সিটি, সিলেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *