ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে আল ফিকহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ চালু

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে আল ফিকহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ চালু

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত ফাজিল ও কামিল মাদরাসাসমূহে আল ফিকহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ চালু করেছে বিশ্ববিদ্যালয়টি। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে ফাজিল স্নাতক (অনার্স) ও কামিল (স্নাতকোত্তর) মাস্টার্স ১ বছর মেয়াদী শ্রেণিতে নতুন বিভাগ হিসেবে চালুকরণের জন্য অধিভূক্ত আগ্রহী মাদরাসাসমূহকে প্রথমিক পাঠদানের অনুমতির জন্য আবেদনের আহ্বান জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের অনুমোদনক্রমে রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ১৯.০৮.২০২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫তম সভার সিদ্ধান্ত-২০ বিবিধ: (খ) এবং ২৮.০৮ ২০২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেটের ২৭তম সভার সিদ্ধান্ত-১০ মোতাবেক ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত মাদরাসাসমূহে ফাজিল স্নাতক (অনার্স) ও কামিল (স্নাতকোত্তর) মাস্টার্স ১ বছর মেয়াদী শ্রেণিতে আল ফিকহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ চালুর সিদ্ধান্ত গৃহিত হয়।

যুগান্তকারী এ সিদ্ধান্তের আলোকে নেয়া এ পদক্ষেপের ফলে দেশের ওলামা-মাশায়েখ ও মাদরাসা শিক্ষার্থীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও প্রাণের দাবী বাস্তবায়িত হলো।

কার্যত এটি বাস্তবায়িত হলে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের মতো ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে মাদরাসাসমূহ থেকে শরিয়তের বিভিন্ন বিষয়ে ফায়সালা দেয়ার মতো প্রকৃত ফকিহ বের হবে বলে মনে করেন ইসলামি বুদ্ধিজীবীরা। পাশাপাশি, এর ফলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানে উন্নীত হওয়ার দিকে এক ধাপ এগিয়ে গেলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *