ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথম কোন বিদেশি শিক্ষার্থীর পিএইচডি ডিগ্রি অর্জন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথম কোন বিদেশি শিক্ষার্থীর পিএইচডি ডিগ্রি অর্জন

সৈয়দ ওসমান বিন হাসনাইন, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

ভারতের মুর্শিদাবাদ জেলার বহরমপুরের বাসিন্দা ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ইউসুফ আলী ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিদেশি শিক্ষার্থী হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ইউসুফ আলী ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের পিএইচডি গবেষক। তার রেজিস্ট্রেশন নম্বর ১৮০০৫৭। বিভাগীয় প্রফেসর ড. মোঃ ওবায়দুল ইসলাম-এর তত্ত্বাবধানে A comparative study of Arabic Curriculum in primary to higher secondary level: Bangladesh and west Bengal perspective শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ইউসুফ আলী।

গত ২৯ জানুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত ১২৭তম একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে ও গত ১২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত ২৬২তম সিন্ডিকেট সভার অনুমোদনক্রমে তাকে পিএইচডি ডিগ্রী প্রদান করা হয়।

শনিবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালামের নিকট হতে তিনি পিএইচডি ডিগ্রীর সাময়িক সার্টিফিকেট গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল ইসলাম ও ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের পরিচালক প্রফেসর ড. মোঃ আবু হেনা মোস্তফা জামাল।

এ উপলক্ষে আরবি বিভাগের পক্ষ থেকে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এলামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ডঃ নূর মোহাম্মদের হাত থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন সদ্য ডিগ্রিপ্রাপ্ত ড. ইউসুফ আলী।

উল্লেখ্য, বিদেশী শিক্ষার্থী হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয় হতে তিনিই প্রথম এই ডিগ্রী অর্জন করলেন।

বিশ্ববিদ্যালয়টির থিওলজী এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দিকী এ বিষয়ে বলেন, ড. ইউসুফ আলীর মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ে যে নব অধ্যায়ের সূচনা হলো সেটা অব্যাহত থাকুক। সেই সাথে কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন বিদেশীসহ সকল পিএইচডি গবেষকের জন্য আবাসিক ব্যবস্থা নিশ্চিতকরণ এবং গবেষকদের জন্য প্রচুর পরিমাণে স্কলারশিপ বিষয়ে সদয় ব্যবস্থা গ্রহণ করা হোক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *