“ইসলাম ও অন্যান্য ধর্মের দৃষ্টিতে মরণোত্তর জীবন” শীর্ষক পিএইচডি সেমিনার ইবিতে

“ইসলাম ও অন্যান্য ধর্মের দৃষ্টিতে মরণোত্তর জীবন” শীর্ষক পিএইচডি সেমিনার ইবিতে

দেশের ইসলামী শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ কুষ্টিয়াস্থ ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে “ইসলাম ও অন্যান্য ধর্মের দৃষ্টিতে মরণোত্তর জীবন” শীর্ষক প্রবন্ধের উপর পিএইচডি সেমিনার-২ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ই নভেম্বর’২৩) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়টির থিওলজী অনুষদের সভাকক্ষে এ পিএইচডি সেমিনারের আয়োজন করা হয়।

আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের তত্ত্বাবধানে আয়োজিত সেমিনারে পিএইচডি গবেষক জনাব মুস্তাফিজুর রহমান গবেষণা প্রবন্ধটি উপস্থাপন করেন।
এ সময় বিভাগটির সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ধর্মত্বত্ত ও ইসলামী শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. আ.ব.ম ছিদ্দিকুর রহমান আশরাফী উপস্থিত ছিলেন। এছাড়া গবেষণার তত্ত্বাবধারক প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. মোঃ সেকান্দার আলী ও প্রফেসর ড. মুহাম্মদ অলিউল্লাহ।

উন্মুক্ত আলোচনা করেন, থিওলজী অনুষদের সাবেক ডিন ও আল হাদীস বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আ খ ম ওয়ালী উল্লাহ ও প্রফেসর ড. আ হ ম নুরুল ইসলাম, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর ড. মোঃ কামরুল হাসান ও প্রফেসর ড. আব্দুস সালাম।

এছাড়াও আরবি বিভাগের অধ্যাপক ওবায়দুল ইসলাম-সহ বিভাগীয় কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

এ সময় বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, মৃত্যুবরণ করার পর মানুষ আর কোন কাজ করতে পারে না। এই জন্য প্রয়োজনীয় কাজ জীবনের সর্বক্ষেত্রে হিসাব করে করতে হবে।
তিনি আরো বলেন, মানুষ যদি তার মৌলিক চাহিদা মিটাতে ইসলামী বিধান মেনে চলে তবে তাঁর সকল বিষয় বিশুদ্ধ হয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *