ঈদুল ফিতর থেকে ভ্রাতৃত্ববোধ জাগ্রত হওয়ার ও আধ্যাত্মিকতার শিক্ষা পাওয়া যায়

ঈদুল ফিতর থেকে ভ্রাতৃত্ববোধ জাগ্রত হওয়ার ও আধ্যাত্মিকতার শিক্ষা পাওয়া যায়

সার্বজনীন কল্যাণকামী জীবন ব্যবস্থা হিসেবে ইসলামে কোনো অনুষ্ঠানই অযথা বা অনর্থক পালনীয় নয়; বরং সকল কিছুতেই নিহিত রয়েছে সুদূরপ্রসারী নির্দেশনা, গুরুত্বপূর্ণ পদক্ষেপ ও মানব কল্যাণময় কর্মসূচী। মাহে রমজানে যেমন আছে আনন্দ ও ইবাদত, তেমনি আছে সুসংঘবদ্ধতা, সময়ানুবর্তিতা, নিয়মানুবর্তিতা, সহাভূতি, পরস্পর সহযোগিতা, মজলুমের পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার সুমহান শিক্ষা।

দীর্ঘ একমাস সিয়াম সাধনা শেষে ঈদুল ফিতর আগমন করে পুরস্কারের বার্তা নিয়ে। মানবতার মুক্তির দিশারী সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই ওয়া সাল্লামের ভাষ্যমতে ঈদুল ফিতরের দিনের নাম হলো ইয়াওমুল জায়িজাহ্ বা প্রতিদান দিবস। মুসলিম জীবনে ঐক্য, শক্তি, শান্তি, ভ্রাতৃত্ববোধ জাগ্রত হওয়ার বৈষয়িকতা ও আধ্যাত্মিকতার শিক্ষা পাওয়া যায় ঈদুল ফিতর থেকে। ঈদের নামাযের উদ্দেশ্যে বের হওয়ার পূর্বেই ফিতরা প্রদান সমাপ্ত করার নির্দেশনা দেয়া ও সহানুভূতির উজ্জ্বল দৃষ্টান্ত।

তাই এ দিনটি হোক আমাদের জন্য আনন্দের, বিশ্বাসের, ভ্রাতৃত্ববোধের। মজলুম মানবতার পাশে দাঁড়ানোর প্রত্যয়ে আমাদের আত্মা ভরপুর হোক তাকওয়ায়, মহান রবের দরবারে এটাই মোদের কামনা।

পরিশেষে, আমার বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বিশ্ববাসীকে জানাই ঈদুল ফিতরের শুভেচ্ছা। মহান আল্লাহ যেন আমাদের সকল নেক কর্ম কবুল করেন; শান্তিময় পৃথিবী গঠনে আমাদের সবাইকে এক যোগে কাজ করার তৌফিক দান করেন।

দেশ ও জাতির সমৃদ্ধি, ফিলিস্তিনসহ বিশ্বের নির্যাতিত, নিপীড়িত, লাঞ্ছিত, বঞ্চিত মানুষের জন্য মহান আল্লাহর দরবারে সাহায্য প্রার্থন করছি। মহান আল্লাহ যেন আমাদের সকলের জীবনের প্রতিটি দিনকে ঈদের দিনের মতই আনন্দময়, পূণ্যময় ও ভালোবাসাময় করে দেন। আমীন।

লেখক: সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইসলামিক স্টাডিজ বিভাগ, লিডিং ইউনিভার্সিটি, সিলেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *