এআই জানাবে মস্তিষ্কের ভাবনা

এআই জানাবে মস্তিষ্কের ভাবনা

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি জগতের এক আলোচিত বিষয়, যা কম্পিউটার সায়েন্সের একটি শাখা। গুগল, ইউটিউব, ফেসবুক, সংবাদ মাধ্যম, শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসা-সহ এআই ব্যবহৃত হচ্ছে নানা ক্ষেত্রে। রোগ নির্ণয়, শিক্ষার্থীদের প্রেজেন্টেশন, চাকরির সিভি, গুগলে বিজ্ঞাপন, ইউটিউব কন্টেন্ট, গল্প, কবিতা, গান লেখা সবই করে দিচ্ছে এআই। এআই এবার মস্তিষ্কের ভাবনাগুলো লিখে জানাবে। প্রযুক্তি বিপ্লবের এই যুগে যুক্ত হতে যাচ্ছে আরো একটি বিষয়, যার উপর কাজ করে যাচ্ছেন গবেষকরা।

সূত্রমতে, জন্ম থেকেই অনেকে বাক প্রতিবন্ধী। আবার স্ট্রোক-সহ এ জাতীয় রোগের কারণে যারা কথা বলতে পারেন না , তাদের মস্তিষ্কে যেসকল ভাবনা আসে, তা লিখে প্রকাশ করবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)।

অপারেশন ছাড়াই তাদের মনের অভিব্যক্তি লেখায় তুলে ধরা যাবে। একেবারে নিখুঁত হবে না হয়তো তবে এআই প্রযুক্তি সফলভাবে ব্যক্তির চিন্তা-ভাবনার সারাংশ তৈরি করতে সক্ষম হবে। এই প্রযুক্তি বা সিস্টেমটির নাম সেমান্টিক ডিকোডার। এখানেব্যবহার করা হয় এক ধরনের এফএমআরআই স্ক্যানার ডেটা। যা মানুষের মস্তিষ্কের ক্রিয়াকলাপ নিরীক্ষণ করার পর চিন্তাভাবনাগুলো লেখায় প্রকাশ করতে শুরু করে।

অস্টিন ইউনিভার্সিটি অব টেক্সাসের একদল গবেষক এই প্রযুক্তিটি তৈরি করেছেন। তাদের মতে, এটি এমন মানুষের কাজে আসতে পারে যারা মানসিকভাবে সচেতন কিন্তু কথা বলতে অক্ষম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *