এইউবিতে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

এইউবিতে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ এবং বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে আলোচনা সভা, দোয়া মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি)। অদ্য ১৬ ডিসেম্বর (শনিবার) বিশ্ববিদ্যালয়ের আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। সভাপতিত্ব করেন এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন এইউবি রেজিস্ট্রার একেএম এনামুল হক। অনুষ্ঠানে মূল অলোচক হিসেবে আলোচনা করেন প্রফেসর মো. আতিকুর রহমান।

প্রধান অতিথি’র বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, যে স্বপ্নকে সামনে নিয়ে সেদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন এবং দেশকে স্বাধীন করেছিলেন সেই স্বপ্ন আজ বাস্তবতায় পরিণত হয়েছে। সেদিন বঙ্গবন্ধু’র ডাকে বাংলার দামাল ছেলেরা লাল সবুজের পতাকা এনে দিয়েছিল, সেই বিজয়ের চেতনাকে আমাদের ধরে রাখতে হবে। দেশকে এগিয়ে নিতে হবে। আর সেই জন্য দরকার দক্ষ মানব সম্পদ তৈরী করা। এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষকদের দক্ষ হাতে নৈতিকতাসম্পন্ন যোগ্য জনশক্তি গড়ে তুলতে তাগিদ দেন প্রধান অতিথি।

মূল অলোচক প্রফেসর মো. আতিকুর রহমান বলেন, এই জাতি কখনো পরাধীনতার শৃঙ্খলে বাধা পরেনি, কেউ বেধে রাখতে পারেনি। স্বাধীকার আমাদের অস্থিমজ্জায় আর রক্তকণিকায় প্রবাহিত। তাইতো সেইদিন পশ্চিম পাকিস্তানীরা শত জুলুম করেও আমাদের দাবাইয়া রাখতে পারেনি। আমরা বিজয় লাভ করেছি। আমাদেরকে কেউ দাবাইয়া রাখতে পারবে না ।

এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম বলেন, ছাত্র শিক্ষক কর্মজীবি আমরা প্রত্যেকেই আমাদের প্রত্যেকটি কাজ যদি দেশের তরে করি, তাহলেই দেশ আরো এগিয়ে যাবে। পুরো বাংলাদেশ সুখী সমৃদ্ধশালী সোনার বাংলায় পরিণত হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান বলেন, মনে রাখতে হবে এই দেশ স্বাধীন করেছে গরীব কৃষক, মুটে মজুর সাধারণ শিক্ষার্থী, গ্রামের সহজ-সরল যুবকশ্রেণি । আমরা যেন তাদেরকে ভুলে না যাই। বঙ্গবন্ধু আজন্ম লড়েছেন এইসব সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তন করতে। আমি বাংলাদেশী এইটা আমার গর্ব। আমাদেরকে দেশকে ভালোবাসতে হবে। দেশের জন্য ত্যাগ করতে হবে।

উক্ত আয়োজনে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষিক শিক্ষিকা, কর্মকর্তা কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মুক্তাশা দিনা চৌধুরী। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি ও লেখক অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান রবিউল করিম মৃদুল। সবশেষে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আরিফুর রহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *