এইউবিতে ৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন

এইউবিতে ৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন

৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন করেছে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ইউনেস্কো নির্বাচিত ও অনুমোদিত এই দিবসটি বিশ্বের ১০০ টিরও বেশী দেশে উদযাপিত হচ্ছে। এবারকার দিবসটির প্রতিপাদ্য হলো ‘Read in your way – ‘পড়ুন – ‘আপনার মত করে’।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড.আবুল হাসান মুহাম্মদ সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। এসময় আরো উপস্থিত ছিলেন এইউবি বোর্ড অব ট্রাস্টিজ ও সিন্ডিকেটের সম্মানিত সদস্য মারফত উল্লাহ এবং এইউবি সিন্ডিকেট সদস্য এসএম ইয়াছিন আলী। উক্ত অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন গ্রন্থাগার ব্যবস্থাপনা বভিাগরে উপদষ্টো এবং প্রক্টর এম এ মতনি।

প্রধান অতিথির বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা ড. সাদেক বলেন, বই পড়ার মাধ্যমে যেসব জাতি জ্ঞানে এগিয়ে আছে তারা জাতি হিসেবে এগিয়ে আছে। আর যারা জ্ঞানে পিছিয়ে আছে তারা জাতি হিসেবে পিছিয়ে আছে। শরীর সুস্থ রাখার জন্য যেমন স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন, ঠিক তেমনিভাবে মস্তিষ্ককে সুস্থ, কার্যক্ষম ও সচল রাখার জন্য বই পড়া প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে এইউবি ট্রেজারার বলেন, আজকের পৃথিবীতে স্ক্রিন আসক্তি বা নেট আসক্তিকে তুলনা করা হচ্ছে জীবনগ্রাসী মাদকাসক্তির সঙ্গে। বতর্মান প্রযুক্তির কুফল থেকে পরিত্রাণ ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে ‘বিশ্ব বই ও গ্রন্থস্বত্ব দিবসে কিছু বিষয়াবলির প্রতি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি। বর্তমান পৃথিবীতে মানবিক মূল্যবোধের অভাব, এটা কেবল মাত্র দূর হতে পারে বই পড়ার মাধ্যমে।

সভাপতির বক্তব্যে এইউবি উপাচার্য বলেন, বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে আমারা এশিয়ান ইউনিভার্সিটিতে ৩০তম ‘বিশ্ব বই দিবস’ উদযাপন করতে পেরে গর্বিত বোধ করছি। তিনি আরো বলেন, চতুর্থ শিল্পবিপ্লব ও টেকসই উন্নয়নের লক্ষ্য বাস্তবায়নে এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় উন্নতমানের গ্রন্থাগার প্রতিষ্ঠা ও মননশীল পাঠক সৃষ্টির বিকল্প নেই। সেই লক্ষে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ মানসম্মত শিক্ষা প্রদানের জন্য অত্যাধুনিক পাঠ্যক্রম চালু করেছে। সেই সাথে আধুনিক গ্রন্থাগার স্থাপন ও ডিজিটাল রিসোর্স সংগ্রহ ও বিতরণের মাধ্যমে ছাত্রছাত্রী, শিক্ষক ও গবেষকদের পাঠাভ্যাস বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এতে আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. ওসমান গণি ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান রবিউল করিম মৃদুল।

এসময় আরও উপস্থিত ছিলেন এইউবি রেজিষ্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

সভাশেষে একটি র্বণাঢ্য র‌্যালী বিশ্ববদ্যিালয় প্রাঙ্গণ প্রদক্ষণি করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *