এইউবিতে “PhD research, record keeping and scholarly writing” শীর্ষক সেমিনার

এইউবিতে “PhD research, record keeping and scholarly writing” শীর্ষক সেমিনার

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসের সেমিনার কক্ষে গতকাল “PhD research, record keeping and scholarly writing” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল প্রবন্ধ পাঠ করেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনী ইউনিভার্সিটির Water Engineering-এর প্রফেসর আতাউর রহমান।

মূল প্রবন্ধে বাংলাদেশী অস্ট্রেলিয়ান অধ্যাপক আতাউর রহমান বলেন, গবেষণা কর্মের প্রথম ধাপগুলো সুন্দরভাবে পরিকল্পনা করতে পারলে পরের কাজগুলো সহজ হয়। যেমন, সঠিক Topic ও supervisor নির্বাচন করা। তারপর গবেষনা পদ্ধতি চিহ্নিত করা এবং উচ্চমানের গবেষণা ডিজাইন বা নকশা করা। এইভাবে প্রতিটি ধাপ মাথায় রেখে স্ট্র্যাটেজি ঠিক করতে পারলে ভালো ফলাফল পাওয়া সম্ভব।

উদ্বোধনী বক্তব্যে এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান তার বক্তব্যে বলেন, এই রকম প্রাজ্ঞ ও প্রসিদ্ধ একজন গবেষককে নিয়ে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া গর্ব করতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে তিনি অধ্যাপনা করেছেন পাশাপাশি যৌথ গবেষণা কর্মে সফলতা অর্জন করেছেন। এসময় তিনি মূল প্রবন্ধ উপস্থাপকের ভূয়সী প্রশংসা করেন এবং সকলকে গবেষণা কর্মে মনোনিবেশ করার অনুরোধ করেন।

সমাপনী বক্তব্যে এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর সকল ফ্যাকাল্টিদের গবেষণা কর্মে অংশগ্রহণে উৎসাহ প্রদান করেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হবে গবেষণা কেন্দ্র, যেখানে ছাত্র শিক্ষক সবাই গবেষণাকর্মে লিপ্ত থাকবে। আনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন এইউবির রেজিস্ট্রার একেএম এনামুল হক। এসময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধানগণ এবং শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *