একুশের মেলায় এলো শাকির সবুরের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’

একুশের মেলায় এলো শাকির সবুরের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’

অমর একুশে বইমেলায় এসেছে প্রতিথযশা শিক্ষাবিদ, সাহিত্যিক ও অনুবাদক শাকির সবুরের নতুন বই সমকালীন ইরানের খ্যাতিমান শিশুকিশোর গল্পকার সামাদ বেহরাঙ্গির শ্রেষ্ঠ গল্প ‘মাহি সিয়াহে কুচুলু’-এর বাংলা অনুবাদ ‘ছোট্ট কালো মাছ’। গল্পটি বাংলা একাডেমির শিশু-কিশোর সাহিত্য ম্যাগাজিন ‘ধানশালিকের দেশ’-এর এপ্রিল-জুন ২০২২ সংখ্যায় প্রকাশিত হয়। গল্পটি বাংলাভাষী শিশু-কিশোরদের জন্য ঝিঙেফুল বই আকারে প্রকাশ করল।

বাংলা একাডেমির অমর একুশে বই মেলায় ঝিঙেফুল-এর স্টল ৬৫৭, ৬৫৮, ৬৫৯ নম্বরে বইটি পাওয়া যাচ্ছে।

শাকির সবুর (অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সনামধন্য অধ্যাপক। প্রতিথযশা এ শিক্ষাবিদ বর্তমানে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করছেন।

টাঙ্গাইল জেলার বাসাইলের এ কৃতি সন্তান অধ্যাপনার পাশাপাশি অনুবাদ, গবেষণা ও মৌলিক সাহিত্য সৃষ্টিতে সমান পারঙ্গম একজন সফল লেখক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৫টি। তিনি ২০২২ সালে ইরান সরকার কর্তৃক ২৯তম ইরানস ওয়ার্ল্ডবুক অ্যাওয়ার্ডে ভূষিত হন।

তিনি মৌলিক গল্প-উপন্যাস রচনার পাশাপাশি আধুনিক বাংলা কথাসাহিত্য ও ফারসি উভয় ভাষায়ই অনুবাদ করেছেন। ২০০৮ সালে তিনি ‘ইস্তেগাহে গৌরিপুর’ শিরোনামে আধুনিক বাংলা কথাসাহিত্যের কিংবদন্তি হুমায়ূন আহমেদের উপন্যাস ‘গৌরিপুর জংশন’-এর ফারসি অনুবাদ করেন। ২০১১-তে ‘তার চোখগুলো’ শিরোনামে সমকালীন ইরানের শক্তিমান কথাসাহিত্যিক বুজর্গে আলরভির বিখ্যাত উপন্যাস ‘চেশমহয়াস’-এর বাংলা অনুবাদ করেন। বাংলা ভাষায় অনূদিত এটিই প্রথম কোনো ফারসি উপন্যাস। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এবং তাঁর সংক্ষিপ্ত জীবনী ফারসি ভাষায় অনুবাদ করেছেন, যা ২০১৩-তে প্রকাশিত Poet of Politics গ্রন্থে অনুর্ভুক্ত হয়েছে।

লেখক শাকির সবুর বইটি সম্পর্কে বলেন, ফারসি সাহিত্যের বাণী, বক্তব্য, শিল্প ও শৈলীগত সমৃদ্ধির কথা আমাদের সকলেরই জানা। সমকালীন ইরানের শিশু-কিশোর সাহিত্যও বক্তব্য ও শৈলীতে সমৃদ্ধ, যা শিশু-কিশোর পাঠকদের মানসগঠন ও নৈতিক চেতনাবোধ জাগ্রতকরণে নিয়ামক হিসেবে কাজ করে। সামাদ বেহরাঙ্গীর ‘ছোট্ট কালো মাছ’ গল্পটিও শিশু সন্তানের মনন ও নৈতিক চেতনা সৃষ্টিতে অনুপ্রেরণা যোগাবে। আর ঐতিহ্যময় ফারসি সাহিত্যের সাথেও তার পরিচয়ের সূচনা ঘটাবে। সুতরাং যে কেউ তার সন্তানের হাতে নিশ্চিন্তে তুলে দিতে পারেন ‘ছোট্ট কাল মাছ’। আর নিজেও এক নিমেষে পড়ে নিতে পারেন। কথা দেয়া যায়, পাঠকদের ভালো লাগবে গল্পটি।

তাই, দেরি না করে গুণী লেখকের এ বইটি সংগ্রহে আজই চলে আসুন অমর একুশে বই মেলার ঝিঙেফুল-এর স্টল ৬৫৭, ৬৫৮, ৬৫৯ নম্বরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *