পাকিস্তানে সরকার গঠনে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে জোট করবে পিটিআই

পাকিস্তানে সরকার গঠনে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে জোট করবে পিটিআই

পাকিস্তানের জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়েছেন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় সরকার গঠনে নতুন প্রচেষ্টা শুরু করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।
পাকিস্তানে সরকার গঠনে পিটিআই এবার সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে পিটিআই নেতারা কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় সরকার গঠনের বিষয়ে আশাবাদ প্রকাশ করেন।

কেন্দ্রে দলটির প্রধানমন্ত্রী পদপ্রার্থী ওমর আইয়ুব দাবি করেন, দলীয় ব্যাট প্রতীক ছাড়াই পিটিআই-সমর্থিত প্রার্থীরা তিন কোটি ভোট পেয়েছেন।

পিটিআইয়ের চেয়ারম্যান গহর খানের দাবি, তাঁর দল প্রকৃতপক্ষে জাতীয় পরিষদে ১৮০ আসনে জয়ী হয়েছে। আর পাঞ্জাবে ১১৫, সিন্ধুতে ১৬, খাইবার পাখতুনখাওয়ায় ৪২ ও বেলুচিস্তানে ৪ আসনে জয়ী হয়েছে পিটিআই।

পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির জাতীয় নির্বাচনে কোনো দল সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়েছেন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। তবে এ নির্বাচনে জনরায় চুরি হয়েছে বলে অভিযোগ করে আসছে পিটিআই।

ভোট জালিয়াতির প্রতিবাদ ও সংশোধিত ফলাফল ঘোষণার দাবিতে পিটিআইসহ কয়েকটি দল দেশজুড়ে বিক্ষোভ করছে।

জাতীয় ও প্রাদেশিক পরিষদে নিজেদের পক্ষের আসনসংখ্যা বাড়াতে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে জোট করার বিষয়ে পিটিআই নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এই অংশীদারত্বের মাধ্যমে তারা নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন দাবি করবে।

সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের আগে কেন্দ্র ও পাঞ্জাবে মজলিশ-ই-ওয়াহদাত-মুসলিমিনের (এমডব্লিউএম) সঙ্গে জোট করার কথা জানিয়েছিল পিটিআই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *