এশিয়ান ইউনিভার্সিটিতে এ ৭ম জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন

এশিয়ান ইউনিভার্সিটিতে এ ৭ম জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন

৫ ফেব্রুয়ারি ২০২৪, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এ ৭ম জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়। ছাত্রছাত্রীরা স্বত:স্ফ‚র্তভাবে কর্মসূচিতে অংশ নেয়, এছাড়া শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে পথসভা ও বর্ণাঢ্য র‌্যালী সম্পন্ন হয়।

বাংলাদেশ সরকার কর্তৃক এবারের জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য ছিল “গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি”। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত পথসভায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গ্রন্থাগার উন্নয়ন ও পাঠাভ্যাস বৃদ্ধির উপর গুরুত্ব প্রদান করে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিশিষ্ট অর্থনীতিবিদ, লেখক ও গবেষক অধ্যাপক ড. আবুল হাসান এম সাদেক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের উপদেষ্টা এবং প্রক্টর এম এ মতিন, ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক, বিশিষ্ট লেখক ও গবেষক ড. মোহাম্মদ ওসমান গনি।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবুল হাসান এম সাদেক বলেন, চতুর্থ শিল্পবিপ্লব ও টেকসই উন্নয়নের লক্ষ্য বাস্তবায়নে এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় উন্নতমানের গ্রন্থাগার প্রতিষ্ঠা ও মননশীল পাঠক সৃষ্টির বিকল্প নেই। সেই লক্ষে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ মানসম্মত শিক্ষা প্রদানের জন্য অত্যাধুনিক পাঠ্যক্রম চালু করেছে। সেই সাথে আধুনিক গ্রন্থাগার স্থাপন ও ডিজিটাল রিসোর্স সংগ্রহ ও বিতরণের মাধ্যমে ছাত্রছাত্রী, শিক্ষক ও গবেষকদের পাঠাভ্যাস বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, প্রশাসনিক প্রধান, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
সভাশেষে একটি বর্ণাঢ্য মিছিল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ প্রদক্ষিণ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *