কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ

কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ

ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। ঢাকায় গরুর চামড়ার দাম গতবারের চেয়ে ৫ টাকা এবং ঢাকার বাইরে ৭ টাকা বেড়েছে।

ট্যানারি ব্যবসায়ীদের এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনতে হবে ৫৫ থেকে ৬০ টাকা, গত বছর যা ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম হবে ৫০ থেকে ৫৫ টাকা, গতবছর যা ছিল ৪৫ থেকে ৪৮ টাকা।

সোমবার (৩ জুন) সচিবালয়ে ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত এক বৈঠক শেষে এ ঘোষণা দেওয়া হয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে নতুন মূল্য ঘোষণা করেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. নাছির উদ্দিন মজুমদার।

ঘোষণা অনুযায়ী, এবার সারাদেশে লবণযুক্ত খাসি ও বকরির চামড়ার দামও বেড়েছে। এবার খাসি প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে, গত বছর যা ছিল ১৮ থেকে ২০ টাকা। আর বকরি ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে, গত বছর ছিল ১২ থেকে ১৪ টাকা।

এবার প্রতি পিস চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে ঢাকায় প্রতি পিস গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ২০০ টাকা এবং ঢাকার বাইরে এক হাজার টাকা।

সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সরকারের ভাবমূর্তি নির্ভর করে চামড়ার ব্যবস্থাপনার উপর। তাই যে মূল্য নির্ধারিত হলো এর চেয়ে কম মূল্যে যাতে কোথাও বিক্রি না হয় সরকার তা মনিটরিং করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *