খুবই অস্বাস্থ্যকর বায়ু নিয়ে আজ বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় ঢাকা

খুবই অস্বাস্থ্যকর বায়ু নিয়ে আজ বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় ঢাকা

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে ভারতের দিল্লি। দূষণ মাত্রার দিক থেকে তালিকায় আজ রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৮টা ২২ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ২২৩ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার স্কোর ২০৩ হওয়ায় এখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর। এই অবস্থায় ঘরের বাইরে বের হলে মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর ২০২ হওয়ায় সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের কলকাতা ও মুম্বাই। তালিকার ১১১ শহরের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে আমেরিকার সল্ট লেক সিটি । শহরটির স্কোর হচ্ছে ৫।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *