গবেষণার ভাবনা ‘ইউনিক’ হতে হবে : ড. সৌমিত্র শেখর

গবেষণার ভাবনা ‘ইউনিক’ হতে হবে : ড. সৌমিত্র শেখর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, গবেষণার ভাবনাটা ছোট হতে পারে তবে সেটি যেন ইউনিক হয়। যা আগে কেউ ভাবেনি বা কখনো আবিষ্কার হয়নি। পাশাপাশি, তিনি শিক্ষার্থীদের গবেষণার নিমিত্তে চিন্তা-ভাবনাকে সুদূরপ্রসারী ও ফলপ্রসূ করারও আহ্বান জানান।

গতকাল (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে প্রশাসনিক ভবনের সভাকক্ষে আয়োজিত প্রকল্প মেলা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমাদের এখানে রাডার বানাতে হবে কিংবা বিশ্বযুদ্ধে কাজে লাগে এমন কিছু আবিষ্কার করতে হবে, তার প্রয়োজন নেই। আপাতত আমাদের চাহিদা ও প্রয়োজনীতার সাথে সঙ্গতি রেখে শিক্ষার্থীদের ছোট ছোট চিন্তা করতে হবে। আর সেই চিন্তার ফলগুলো পেয়ে গেলে আমাদের চাহিদাগুলোও পূরণ হয়ে যাবে। তাই শিক্ষার্থীদের হতে হবে ইনভেনশনাল। ডিপার্টমেন্টকে ইনভেনশনাল ডিপার্টমেন্টে পরিণত হতে হবে।

ইইই বিভাগের বিভাগীয় প্রধান কাজী মো. সাহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান এবং রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠান শেষে প্রকল্প মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *