গাজায় নিহতের সংখ্যা পঁচিশ হাজার ছাড়াল

গাজায় নিহতের সংখ্যা পঁচিশ হাজার ছাড়াল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত পঁচিশ
হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি বাহিনীর নির্বিচারেএ বর্বর হামলায় এ পর্যন্ত গড়ে প্রতিদিন নিহত হয়েছেন ২৩৯ জন ফিলিস্তিনি। নিহতদের অধিকাংশ নারী ও শিশু।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় গত ২৪ ঘণ্টায় সেখানে অন্তত ১৭৮ ফিলিস্তিনি নিহত ও ২৯৩ জন আহত হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ১০৫ জনে। আহত হয়েছেন আরো ৬২ হাজার ৬৮১ জন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের বিরোধিতায় কঠোর অবস্থান নিয়ে বলেছেন, যুদ্ধ শেষ হলেও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা হবে না। তার এমন মন্তব্যের পরই গাজা এবং পশ্চিমতীরে নতুন করে হামলা বেড়ে গেছে।

এদিকে ইসরায়েলে হামাসের হামলার পর যে যুদ্ধ শুরু হয়, সে সম্পর্কে প্রকাশিত এক খোলা প্রতিবেদনে হামাস বলেছে, তারা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্ব অবসানে ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তির জন্য বেশ কিছু ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর বিভিন্ন নিয়মের কারণে তাদের কিছু ভুল হয়েছে। ইসরায়েলি সামরিক ব্যবস্থা ভেঙে পড়া ও সীমান্তে বিশৃঙ্খলার কারণে এসব ভুল হয়েছে। তবে এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ‘পরিপূর্ণ বিজয়ের’ শপথ নিয়ে বলেছেন তার সরকার গাজায় এখনও আটকে রাখা ইসরায়েলি বন্দিদের মুক্তির বিষয়ে হামাসের কোনো শর্তকে গ্রহণ করবে না।

প্রসঙ্গত, বহু বছর ধরে ফিলিস্তিনি জনগোষ্ঠীর ওপর গণহত্যা, নিপীড়ণ ও ভূমি দখলের মতো বর্বরতা চালিয়ে আসছে দখলদার ইসরায়েলি সামরিক বাহিনী। এর প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাস। এতে প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে বলে দাবি জানায় ইসরায়েল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *