চট্টগ্রামে দিনব্যাপী সুফি মেডিটেশন কর্মশালা

চট্টগ্রামে দিনব্যাপী সুফি মেডিটেশন কর্মশালা

দিনব্যাপী সুফি মেডিটেশন কর্মশালার আয়োজন করতে যাচ্ছে চট্টগ্রামের সুনামধন্য সুফি সেন্টার। আগামী ২৭ জানুয়ারি, ২০২৪ (শনিবার) সকাল ৯:৩০ টা – সন্ধ্যা ৬:৩০ টা পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

সুফি সেন্টার পরিচালিত দিনব্যাপী সুফি মেডিটেশন কর্মশালায় অংশগ্রহণ করার মাধ্যমে আপনি শিখতে পারবেন সুফি মেডিটেশন কী, কীভাবে সুফি মেডিটেশন চর্চা আমাদের মস্তিষ্কের নিউরোপ্যাথের মাধ্যমে শারীরিক, মানসিক, আবেগীয় ও আত্মিকভাবে পরিবর্তন ও উন্নয়ন সাধন করে।

সুফি ধ্যান বা মেডিটেশন মানসিক এবং শারীরিক সুস্থতার জন্য নানাবিধ সুবিধা প্রদান করে। গবেষকরা পরামর্শ দেয় যে, নিয়মিত ধ্যান অনুশীলন মানসিক চাপের মাত্রা কমাতে পারে। স্মৃতিশক্তিকে উন্নত করতে পারে, বুদ্ধিমত্তাকে সক্রিয় করতে পারে এবং মানসিক স্থিতিস্থাপকতা বাড়াতে পারে। এটি ভালো ঘুমের গুণমানকে উন্নীত করতে পারে, সৃজনশীলতা বাড়াতে পারে, এমনকি ইমিউন ফাংশনকে বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে পারে।

সুফি মেডিটেশন বা ধ্যান আত্ম-আবিষ্কারের জন্য একটি শক্তিশালী হাতিয়ার, আমাদের অভ্যন্তরীণ প্রজ্ঞায় টোকা দিতে সাহায্য করে, মননশীলতা গড়ে তোলে এবং জীবনের চ্যালেঞ্জের মধ্যে শান্তি খুঁজে পেতে সাহায্য করে।

নিয়মিত এর অনুশীলনের মাধ্যমে আপনি এক উজ্জ্বল, উষ্ণ, প্রশান্তিময় ও কর্মমুখর জীবনের রোমাঞ্চকর অভিজ্ঞতা লাভ করবেন। অর্জন করবেন মানসিক প্রশান্তি, আধ্যাত্মিকতা ও সর্বাঙ্গীণ সুস্থতা।

আপনার কী কখনো প্রশ্ন জেগেছে কেন আপনার দেহ ও মন আধুনিক বিশ্বের সাথে খাপ খাইয়ে নিতে সংগ্রাম করছে? আপনার কী নিজেকে ডিজিটাল ওয়ার্ল্ডে পানির বাহিরে ছটপট করতে থাকা একটি অসহায় মাছ মনে হয়?

সুফি মেডিটেশন কর্মশালা শুধু আধ্যাত্মিক কর্মসূচি বা শরীর চর্চা নয়। মানসিক প্রশান্তি, আধ্যাত্মিক মুক্তি আর সর্বাঙ্গিন সুস্থতার সমষ্টি ৷ সুফি মেডিটেশন কর্মশালা এমনভাবে সাজানো হয়েছে যেখানে একটু একটু করে নিজের ভেতরের জগৎটাকে আবিষ্কার করা হবে। কিছু আসন, মেডিটেশন, কিছু জিকির এবং দম চর্চার মধ্য দিয়ে প্রথম অধিবেশন উপভোগ করা হবে।

একজন ব্যক্তিকে স্পিরিচুয়াল মেডিটেশনের বা আধ্যাত্মিক জাগরণের প্রথম স্বাদ উপভোগ করানো এবং মুরাকাবা ও মেডিটেশনের সঠিক ধারণা প্রদান করাই এই কোর্স-এর উদ্দেশ্য।

একদিনের কোর্সটি সম্পন্ন করে সুফি মুরাকাবা ও মেডিটেশনের প্রাথমিক স্বাদ নিন।

★ আধ্যাত্মিক জাগরণ (আপনার ব্যক্তিগত দর্শন বা ধর্মীয় বিশ্বাসে যদি আস্থাশীল হোন তবে আপনার নিজ সত্তাকে প্রসারিত করবে।)

★ জিকির ও অটোসাজেশন শেখানো (প্রতিদিনের জীবনে নিজেকে উজ্জীবিত রাখা ও কাজকর্ম, দক্ষতার বিকাশ এবং শরীরকে কর্মক্ষম রাখার সহজ পদ্ধতি।)

★ ইসলামের ধর্মীয় বিশ্বাসের ইবাদতে মনোযোগ এবং সঠিকভাবে উপলব্ধি বিশ্লেষণ (নামাজে, জিকিরে নিজের মনকে উপস্থিত রাখতে শেখানো।)

★ আসক্তি থেকে মুক্তি

★ নিজের কাছে ফিরে আসা

চট্টগ্রামের সুফি সেন্টার কর্তৃক আয়োজিত দিনব্যাপী সুফি মেডিটেশন কর্মশালার রেজিষ্ট্রেশন শুরু হয়েছে। অংশগ্রহণ করতে এক হাজার টাকা ডোনেশন দিয়ে রেজিষ্ট্রেশন বা বুকিং দিতে হবে নিম্নোক্ত নাম্বারে।
বিকাশ (পার্সোনাল) : 01814-022480
বুকিং দিতে : 01814-022483

Related Articles

2 Comments

Avarage Rating:
  • 0 / 10
  • Sufi Meditation , January 17, 2024 @ 2:52 pm

    সুফি মেডিটেশন সুপারহিউম্যান হওয়া সংক্রান্ত নয়, হিউম্যান হচ্ছে সুপার-এই বিষয়টি উপলব্ধি করা সংক্রান্ত।

  • Sufi Centre , January 17, 2024 @ 2:58 pm

    ইসলামে ধ্যান এমন একটি অনুশীলন যা মুসলিমদের মানসিক শান্তি দেয়। যদিও কুরআনে এটিকে “ধ্যান” হিসাবে স্পষ্টভাবে উল্লেখ নাও করা হতে পারে, তবে ইসলামী শিক্ষা জুড়ে এটির ধারণা ভালোভাবেই পাওয়া যায়। প্রকৃতপক্ষে, ধ্যানের মাধ্যমে কুরআনে বিশ্বাসীরা এর আয়াতসমূহ নিয়ে গভীরভাবে চিন্তা করতে পারে এবং এর দ্বারা অভ্যন্তরীণ শান্তি খুঁজে পেতে পারে।
    ইসলামে ধ্যানের জন্য প্রথম কাজ হলো একটি শান্ত জায়গা খুঁজে বের করা। যেন ব্যক্তি তার চিন্তাভাবনাকে কেন্দ্রীভূত করে আল্লাহর সাথে সংযোগ স্থাপন করতে পারে। প্রশান্তি অর্জন করতে, বিশ্বাসকে শক্তিশালী করতে এবং আল্লাহর সাথে বন্ধনকে গভীর করতে এটি কাজে দেয়। মুসলিমরা প্রায়শই বিভিন্ন ধরনের ধ্যানে নিযুক্ত থাকে। যেমন, জিকির করা, কুরআনের আয়াত নিয়ে চিন্তা করা বা কেবল মনে মনে সেগুলোকে আওড়ানো। যদিও ইসলামে ব্যক্তি ও সংস্কৃতির মধ্যে ধ্যান অনুশীলনের ধরন পরিবর্তন হয়ে আসতে পারে। তবে এর অন্তর্নিহিত উদ্দেশ্যটা একই থেকে যায়। তা হলো আল্লাহর সাথে যোগাযোগের অবস্থা তৈরি করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *