চলতি মাসে শৈত্যপ্রবাহের আভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

চলতি মাসে শৈত্যপ্রবাহের আভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

জানুয়ারি মাসে দেশে দু-একটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসে অনুভূত শীত আরও কিছুদিন অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ সময় ঘন কুয়াশাও থাকবে দেশের অনেক জায়গায়। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছী ও চুয়াডাঙ্গায় ১০.২ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে।

আবহাওয়াবিদ সূত্রে বুধবার (১০ জানুয়ারি) জানা গেছে, বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই, তাই আবহাওয়া শুষ্ক থাকবে। রাতের তাপমাত্রা এখন যেমন আছে তার থেকে একটু বাড়তে পারে। তবে দিনের তাপমাত্রার অবস্থা একই থাকবে। এ ছাড়া দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে।

ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহণ এবং সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

চলতি জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, এ মাসে দেশে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ইতোমধ্যে উত্তরাঞ্চলের কিছু এলাকায় একটি শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *