ড্যাফোডিলের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলামের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী বুধবার

ড্যাফোডিলের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলামের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী বুধবার

দেশের বিশিষ্ট মৃত্তিকাবিজ্ঞনী ও শিক্ষাবিদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলামের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী বুধবার (২৯ নভেম্বর’২৩)। এ উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। ২০১৭ সালের ২৯ নভেম্বর তিনি ইহজগত ত্যাগ করেন।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ২০০২ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয়েরও উপাচার্যের দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে জুনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মহান মুক্তিযুদ্ধে তার গৌরবময় ভূমিকার জন্য তিনি ১৯৯১ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন।

প্রফেসর ড. আমিনুল ইসলাম ২০১৬ -২০১৮ মেয়াদে সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলেন। তিনি বাংলাদেশ একাডেমী অব সায়েন্সস-এর সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ১৯৩৫ সালের ১ জানুয়ারি কুমিল্লা জেলার হোমনা থানার নাগের চর গ্রামের সাহেব বাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *