ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রাক্তন রেজিস্ট্রার প্রকৌশলী এ কে এম ফজলুল হকের ইন্তেকাল

ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রাক্তন রেজিস্ট্রার প্রকৌশলী এ কে এম ফজলুল হকের ইন্তেকাল

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রাক্তন রেজিস্ট্রার ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ ইলেট্রনিক্স সোসাইটির কার্যনির্বাহী পরিষদের প্রাক্তন সভাপতি অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক আজ সকালে মৃত্যুবরণ করেছেন, (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার (২১ জানুয়ারি) সকাল ১০ টায় ঢাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিও ভাস্কুলার ডিজিস ইন্সটিটিউটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৭০ বছর বয়সে পরলোকগামী প্রকৌশলী এ কে এম ফজলুল হক মৃত্যুকালে তাঁর স্ত্রী, দুই পুত্র, নাতী-নাতনী, অসংখ্য গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

খ্যাতিমান এ শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ-সহ শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার-সহ শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক নভেম্বর ০১, ২০১৩ তারিখ থেকে অক্টোবর ১৮, ২০২২ পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রারের দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

কর্মজীবনে তিনি পরমাণু শক্তি কমিশনের ঢাকা কেন্দ্রের পরিচালক ও এক্সিলারেটর ফেসিলিটিজ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পরমাণু শক্তি কমিশনে তেত্রিশ বছরের গবেষণার অভিজ্ঞতা সম্পন্ন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ ও ইলেক্ট্রনিকস্ বিভাগের ফিলিপস রিসার্চ ফেলো এর দায়িত্ব পালন করেন। তিনি পিএইচডি, এমফিল ও মাস্টার্স এর থিসিস নিয়মিত তত্ত্বাবধান করে আসছেন।

ড. এ কে এম ফজলুল হক প্রকৌশলীদের পেশাজীবি সংগঠন ‘ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারস্ অব বাংলাদেশ’এর ২০১১-২০১২ এবং ২০১৩-২০১৪ এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য নির্বাচিত হন। ২০০০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ইলেক্ট্রনিক্স্ সোসাইটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি ২০১০ এবং ২০১১ সালে বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সহ-সভপাতির দায়িত্ব পালন করেন। ২০০৪ সাল থেকে ‘এশিয়ান কমিটি ফর ফিউচার এক্সিলারেটর’ এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রকৌশলী এ কে এম ফজলুল হকের জন্ম ১৯৫৩ সালে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার পাটিরা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *