ড্যাফোডিল এলামনাস কামরুল হাসান সিআইপি নির্বাচিত

ড্যাফোডিল এলামনাস কামরুল হাসান সিআইপি নির্বাচিত

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২৩ সালের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত হয়েছেন দক্ষিণ সুদানপ্রবাসী ব্যবসায়ী ও ড্যাফোডিল এলামনাস কামরুল হাসান সাগর। ‘দেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী’ ক্যাটাগরিতে তাকে সিআইপি মনোনীত করেছে সরকার।

গত শনিবার (৩০ ডিসেম্বর) বিশ্ব প্রবাসী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ তাকে এ সম্মাননা প্রদান করেন।

এর আগে গত ২০ ডিসেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার ২০২৩ সালের জন্য ‘দেশে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশিদের সিআইপি-এনআরবি’ ক্যাটাগরিতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয়। এ বছর ৭০ অনিবাসী বাংলাদেশি এই সিআইপি মর্যাদা লাভ করেছেন।

কামরুল হাসান সাগর দক্ষিণ সুদানে আইপিটেক ইন্টারনেট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক। কামরুল হাসান ড্যাফোডিল ইন্সাটাটউট অব আইটি থেকে ২০১২ সালে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে কিছুদিন ড্যাফোডিল অনলাইনে চাকরি করার পর সুদানে পাড়ি জমান।
সেখানে তিনি তথ্যপ্রযুক্তি, আবাসন, নির্মাণসামগ্রী ও হোটেল ব্যবসা পরিচালনা করেন। তার প্রতিষ্ঠানে মোট ১৫০ কর্মীর মধ্যে ৩০ জন বাংলাদেশি।

কামরুল হাসান সাগর বলেন, ‘গত কয়েক বছর ধরে হুন্ডির মাধ্যমে দেশে প্রচুর পরিমাণে রেমিট্যান্স আসে, এতে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়। বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকার এরই মধ্যে প্রণোদনা চালু করেছে। এ প্রণোদনা চালু করার ফলে আমরা দেখতে পারছি, বৈধ চ্যানেলে রেমিট্যান্সের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *