ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘একটি বৃত্তির প্রস্তুতি : বিশ্বব্যাপী হাজার হাজার সুযোগ তৈরী’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘একটি বৃত্তির প্রস্তুতি : বিশ্বব্যাপী হাজার হাজার সুযোগ তৈরী’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং ইরাসমাস মুন্ডাস অ্যাসোসিয়েশন (ইএমএ) যৌথ উদ্যোগে “একটি বৃত্তি প্রস্ততি : বিশ্বব্যাপী হাজার হাজার সুযোগ” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি’২৪) বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সেমিনারের আয়োজন করা হয়।

সোমিনারে ইরাসমাস+, মেরি কুরি, ডিএএডি এবং অন্যান্য ইউরোপ জুড়ে মর্যাদাপূর্ণ স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার বিভিন্ন পথ অন্বেষণ করার একটি প্ল্যাটফর্ম প্রদান করে। সাম্প্রতিক ডিআইইউ এবং (ইএমএ) এর মধ্যে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরের পর এটি প্রথম উদ্যোগ।

ইরাসমাস মুন্ডাস অ্যাসোসিয়েশনের (ইএমএ) সভাপতি এবং এশিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক এবং ইউরোপিয়ান কমিশনের ইরাসমাস+ ন্যাশনাল ফোকাল পয়েন্টস (এএনএফপি) নেটওয়ার্কের সেন্ট্রালাইজড সাপোটার ডক্টর মোঃ আশিকুর রহমান মূল সেশনটি উপস্থাপন করেন। সেশনে তিনি বিশ্বব্যাপী বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য উপলব্ধ সুযোগের পরিসর এবং কীভাবে এগুলো আয়ত্বে আনা যায় তার অমূল্য অন্তর্দৃষ্টি শেয়ার করেন এবং পথনির্দেশনা প্রদান করেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউএসএ-এর এপিডেমিওলজি অ্যান্ড বায়োস্ট্যাটিস্টিকস বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডঃ নাসার ইউ আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর সিনিয়র সহকারি সচিব এবং ইএনএফপি, ইরাসমাস+, বাংলাদেশ এর প্রতিনিধি মোঃ মামুন এবং ডিএএডি-জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের আঞ্চলিক কর্মকর্তা (বাংলাদেশ) জনাব মাহমুদুল হাসান সুমন আন্তর্জাতিক বৃত্তি অন্বেষণ করার জন্য তাদের অভিজ্ঞতা এবং দক্ষতা শেয়ার করেছেন।

২২টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ৪০০ জনেরও বেশি শিক্ষার্থী সক্রিয়ভাবে এই তথ্যপূর্ণ সেমিনারে যোগদান করেছে এবং কার্যকরী সিভি, এসওপি এবং রেফারেন্স লেটার লেখা সহ নথি তৈরি এবং বৃত্তির সময়সীমার উপর বাস্তব নির্দেশনা সহ, তাদের বিশ্বব্যাপী শিক্ষার সুযোগগুলি অন্বেষণের সুবিধার্থে উপরোক্ত ক্ষেত্রে মূল্যবান অন্তর্দৃষ্টি অর্জন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *