ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর মেধা বৃত্তি প্রকল্পের উদ্বোধন ইবিতে

ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর মেধা বৃত্তি প্রকল্পের উদ্বোধন ইবিতে

কুষ্টিয়াস্থ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের মরহুম অধ্যাপক ড. খোন্দকার আবু নাসর মুহাম্মদ আব্দুল্লাহ জাহাঙ্গীর মেধাবৃত্তি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। অদ্য ২২ অক্টোবর’২৩ (রবিবার) বিশ্ববিদ্যালয়ের থিওলজী অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন সভাকক্ষে এ প্রকল্পের উদ্বোধন করা হয়।

আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগিতায় ও বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মুহাম্মদ শারফুদ্দিন শরিফের উদ্যোগে এই প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০২২ সাল থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে যারা প্রথম ও দ্বিতীয় হবেন, তারা প্রকল্পটির আওতায় এ মেধাবৃত্তি পাবেন।

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর ছিলেন বাংলাদেশের অন্যতম একজন বিশিষ্ট ইসলামিক ব্যক্তিত্ব, প্রতিথযশা শিক্ষাবিদ, গবেষক, লেখক, অনুবাদক ও টিভি আলোচক।

আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থীওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এ. এন. এম এরশাদ উল্লাহ।

বিভাগীয় অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সঞ্চালিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইবি’র আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও অধ্যাপক ড. আ খ ম ওয়ালী উল্লাহ, অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, অধ্যাপক ড. মো. জাকির হুসাইন, অধ্যাপক ড. মো. নাছির উদ্দিন, অধ্যাপক ড. মো. আকতার হেসেন, অধ্যাপক ড. আ হ ম নুরুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

সভাপতির বক্তব্যে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, এ বৃত্তি প্রকল্পটি বিশ্ববিদ্যালয়ের সুন্দর এক দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা বিভাগ এ কাজে সহযোগী হতে পেরে গর্বিত। তিনি আরও বলেন, যার অর্থায়নে প্রকল্পটি চালু হলো, তাঁর প্রতি গভীর কৃতজ্ঞ। এটি শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা হবে। পাশাপাশি, তিনি প্রাক্তন শিক্ষার্থীদের এ ধরনের ভালো উদ্যোগে এগিয়ে আসার আহ্বান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *