ঢাকায় দ্বাদশ যাকাত ফেয়ার শুরু হচ্ছে শনিবার

ঢাকায় দ্বাদশ যাকাত ফেয়ার শুরু হচ্ছে শনিবার

‘মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বাদশবারের মতো শুরু হচ্ছে যাকাত ফেয়ার। আগামী ২ ও ৩ মার্চ শনিবার ও রবিবার ঢাকার গুলশান তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কমিউনিটি সেন্টারে ২ দিনব্যাপী এ যাকাত ফেয়ার অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির আহ্ববায়ক জনাব আরাস্তু খান।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান এবং রহিমআফরোজ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর জনাব নিয়াজ রহিম, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টে (সিজেডএম)-এর উদ্যোগে আয়োজিত এবারের ফেয়ারটি উদ্বোধন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান। এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে রহিমআফরোজ, খাদেম সিরামিকস, কোহিনুর ক্যামিকেল, রহিম ষ্টিল, সাউথ ব্রিজ, হজ্ব ফাইনান্সসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান। বিভিন্ন যাকাত প্রতিষ্ঠানের স্টলসহ ফেয়ারে যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়াও যাকাত ফেয়ার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে আরাস্তু খান বলেন, যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে যাকাত ফেয়ারের আয়োজন করা হয়। তিনি দেশের সুধীজন এবং বিত্তশালীসহ সংশ্লিষ্ট সকলকে ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপনসহ ব্যবসায় জাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।

এবারের যাকাত ফেয়ার চলাকালীন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। “CZM’s Zakat-based Programs: A pioneering Innovation for Poverty Alleviation” শীর্ষক উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে সকাল ১১টায়। বেলা ৩টায় অনুষ্ঠিত হবে মহিলাদের জন্য ‘সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ’ শীর্ষক সেমিনার ও প্রশ্নত্তোর বিশেষ অনুষ্ঠান থাকবে। বিকাল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে ‘জিনিয়াস অ্যালামনাইদের মিলনমেলা’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশ্রনালের (বিইউপি) সাবেক উপাচার্য এমপি মে. জে. (অব:) সালাহউদ্দিন মিয়াজী।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯টায় স্কুল, মাদ্রাসা এবং জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সকাল ১১টায় খতীব ও ইমামদের জন্য ‘মানব কল্যাণে যাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোশ্যাল ফাইনান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা জনাব আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় উক্ত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, চেয়ারম্যান, ইকোনমিক রিসার্চ গ্রুপ। এছাড়াও এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লে. জে. (অব.) এম নুরুদ্দীন খান, এমিরেটাস প্রফেসর ড. শাহজাহান খান ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরাম এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজর বুলবুলসহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ যাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *