দায়িত্ব নিলেন ঢাবির নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

দায়িত্ব নিলেন ঢাবির নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৯তম উপাচার্য হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। শনিবার (৪ অক্টোবর’২৩) সকালে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), কোষাধ্যক্ষ, ডিনবৃন্দ, প্রভোস্টবৃন্দ, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার সামাজিক ও রাজনৈতিক সংগঠন নতুন উপাচার্যকে ফুল দিয়ে বরণ করে নেন।

এর আগে (১৫ অক্টোবর’২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য পদে সাময়িকভাবে নিয়োগ পান এ প্রথিতযশা শিক্ষাবিদ। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিক্যাল ১১ (২) অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক এ এস এম মাকসুদ কামালকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সাময়িকভাবে দায়িত্ব দেওয়া হলো।

এ পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদ-সংশ্লিষ্ট অন্য সুবিধা ভোগ করবেন। এ আদেশ ৪ নভেম্বর তারিখ থেকে কার্যকর হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ঢাবির উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের মেয়াদ ২ নভেম্বর শেষ হয়েছে। এ পদে সাময়িক নিয়োগ পাওয়া অধ্যাপক মাকসুদ কামাল ঢাবি শিক্ষক সমিতির চারবার নির্বাচিত সভাপতি ছিলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং ঢাবির আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন তিনি। এ ছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং দুই মেয়াদে মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *