দিনাজপুরে ‘মানব সভ্যতা বিকাশে আল কুরআনে বর্ণিত উদ্ভিদের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুরে ‘মানব সভ্যতা বিকাশে আল কুরআনে বর্ণিত উদ্ভিদের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুর শহরে “মানব সভ্যতা বিকাশে আল কুরআনে বর্ণিত উদ্ভিদের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দিনাজপুর আন-নুজুম ইসলামিক একাডেমির উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) থিওলজী অনুষদের সাবেক ডিন ও আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক, প্রতিথযশা শিক্ষাবিদ অধ্যাপক ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দিকী।

শনিবার (১৩ জানুয়ারি) দুপুর আড়াইটায় দিনাজপুর শহরের বালুয়াডাঙ্গা মোড়ে অবস্থিত আন-নুজুম ইসলামিক একাডেমি প্রাঙ্গণে এ সেমিনারের আয়োজন করা হয়।

একাডেমিটির পরিচালক, ইসলামি চিন্তাবিদ ও আন্তর্জাতিক কৃতি সম্পন্ন সুবক্তা হাফেজ মাওলানা মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্টি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রফেসর ড. সোয়াইবুর রহমান, কারেন্টহাট কলেজের সহকারী অধ্যাপক ড. হাফেজ মোহাম্মদ লোকমান হাকিম ও ও কুষ্টিয়া সিটি কলেজের সিনিয়র প্রভাষক ড. শরিফা সুলতানা হাসানাত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সাইফুল ইসলাম সিদ্দিকী মানব সভ্যতা বিকাশে আল কুরআনে বর্ণিত উদ্ভিদের বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন। এতে তিনি মানুষের পাঁচটি মৌলিক চাহিদা খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা বিষয়ে আল কুরআনের কি কি দিকনির্দেশনা রয়েছে, তা তুলে ধরেন এবং আল-কুরআনে এগুলোর বর্ণনা দেওয়ার কারণ উল্লেখ করেন। সেখানে তিনি কৃষিবিজ্ঞান, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান ইত্যাদি সম্পর্কে আল কুরআনে কি ধরনের বৈজ্ঞানিক ইঙ্গিত আছে, সে বিষয়ে আলোচনা করেন।

সেমিনারে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ-মাদ্রাসার সহকারী অধ্যাপক, প্রভাষক এবং বিভিন্ন মসজিদের ইমামগণ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *