পবিত্র সিরাতুন্নবী (সা:) উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটিতে ইসলামী সাংস্কৃতিক উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

পবিত্র সিরাতুন্নবী (সা:) উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটিতে ইসলামী সাংস্কৃতিক উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

এশিয়ান ইউনিভার্সিটিতে পবিত্র সিরাতুন্নবী (সা:) উপলক্ষে ইসলামী সাংস্কৃতিক উৎসব ২০২৩ সম্পন্ন হয়েছে। গত ১৯-২০ অক্টোবর বৃহস্পতি ও শুক্রবার, এইউবি’র আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে এ উৎসবের আয়োজন করা হয়। সারাদেশ থেকে সহস্রাধিক শিক্ষার্থী পবিত্র সিরাতুন্নবী (সা:) উপলক্ষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, যার মধ্য থেকে সেরা ২৫ জনকে পুরস্কৃত করা হয়। এছাড়াও কুরআন তেলাওয়াত, হামদ, নাত, কবিতা আবৃত্তি, উপস্থিত সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়টির আশুলিয়া ক্যাম্পাসে এই আয়োজনের উদ্বোধন করেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক।

বিশ্ববিদ্যালয়টিরইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. এনামুল হক আযাদের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি’র উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম।
এছাড়াও কলা অনুষদের ডিন প্রফেসর এএইচএমএ সালেক-সহ বিভাগীয় শিক্ষক শিক্ষিকা, শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধকের বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, আমাদের নবী হযরত মুহাম্মদ (সা:) এর জীবনীতে রয়েছে সর্বোত্তম আদর্শ। সেই আদর্শকে আমাদের ধারণ করতে হবে। তিনি আরও বলেন, ছাত্রছাত্রীদের জ্ঞান চর্চা বৃদ্ধির জন্য এই ধরনের প্রতিযোগিতা আরো বাড়াতে হবে। ইসলামের মৌলিক জ্ঞান বৃদ্ধিতে ইসলামিক স্টাডিজ বিভাগকে ছাত্রছাত্রীদের কল্যাণে আরো ভালো ভালো উদ্যোগ নিতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান বলেন, আমরা শেষ নবীর উম্মত, এই উম্মাহর ব্যথায় ব্যথিত না হলে আমরা এক উম্মাহ হিসেবে কিভাবে পরিচয় দিবো? আজ ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন জায়গায় মুসলিমরা নির্যাতিত, এইক্ষেত্রে আমাদেরও কিছু দ্বায়িত্ব ও কর্তব্য আছে। আর দ্বায়িত্ব পালনের ক্ষেত্রে সঠিক ইসলাম বুঝা ও নিজের জীবনে বাস্তবায়নে আমাদেরকে সচেষ্ট হতে হবে। ইসলাম এক ও অভিন্ন এর কোন আলাদা রুপ নেই। বক্তব্যে তিনি ইসলামিক স্টাডিজ বিভাগকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্যে এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম রাসুল (সা:) এর জীবনীর শিক্ষনীয় কিছু উল্লেখযোগ্য বিষয় তুলে ধরেন। এসময় তিনি পুরস্কার প্রাপ্ত ছাত্রছাত্রীদের অভিনন্দন জানান এবং ভবিষ্যতে আরো সুন্দর আয়োজনের প্রত্যাশা করেন।

সভাপতির বক্তব্যে ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. এনামুল হক আযাদ, উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে বিভাগের পক্ষ থেকে আরো আকর্ষণীয় ইসলামী ইভেন্টের আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।
ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক রাশেদুল ইসলাম সঞ্চালিত অনুষ্ঠানে সবশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এ উৎসব আয়োজক কমিটির আহবায়ক ড. শহীদুল ইসলাম ফারুকী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *