পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ, কে হবেন ১৪তম প্রেসিডেন্ট?

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ, কে হবেন ১৪তম প্রেসিডেন্ট?

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ শনিবার (৯ মার্চ) স্থানীয় সময় সকাল ১০টার দিকে শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। সংরক্ষিত আসন বণ্টন নিয়ে জটিলতার মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বর্তমান জোট সরকার থেকে প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন আসিফ আলী জারদারি। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হচ্ছেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের মাহমুদ খান আচাকজাই। এই সুন্নি ইত্তেহাদের অধীনেই সংসদে গেছেন ইমরান সমর্থিত প্রার্থীরা।

জানা গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন কেন্দ্রীয় সংসদের উচ্চ ও নিম্নকক্ষের সদস্যদের পাশাপাশি চার প্রাদেশিক পরিষদের সদস্যরাও। গোপন ব্যালটের মাধ্যমে এই ভোট হবে।

আসিফ আলী জারদারি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন। এরই আগে ২০০৮-২০১৩ মেয়াদে তিনি দায়িত্ব পালন করেছেন।

ধারণা করা হচ্ছে, তিনিই এবার পাকিস্তানের প্রেসিডেন্ট হতে চলেছেন। কারণ সংখ্যাগরিষ্ঠ পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টির সমর্থনেই তিনি প্রার্থী হয়েছেন। তাছাড়া এই জোটই দেশটিতে সরকার গঠন করেছে। প্রধানমন্ত্রী হয়েছেন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

তবে সংরক্ষিত আসন বরাদ্দ শেষ না হওয়ার উল্লেখ করে প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর দাবি জানিয়েছেন মাহমুদ খান আচাকজাই। এ দাবি জানিয়ে শুক্রবার তিনি পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজাকে একটি চিঠি দিয়েছেন।

সিইসিকে দেওয়া চিঠিতে মাহমুদ খান আচাকজাই বলেছেন, সংরক্ষিত আসন বরাদ্দ শেষ না করেই প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ ঠিক হবে না। কারণ, সংরক্ষিত আসনের আইনপ্রণেতাদের ছাড়াই নির্বাচন হলে সেটা হবে তাদের ভোটাধিকার অগ্রাহ্য করা। এটা আইন ও সংবিধানবিরোধী। তবে মাহমুদ খান আচাকজাইয়ের চিঠি নিয়ে গতকাল পর্যন্ত পাকিস্তানের নির্বাচন কমিশন কোনো প্রতিক্রিয়া জানায়নি।

সূত্র: ডন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *