পুতিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ৫ম বার

পুতিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ৫ম বার

রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আবারও শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (৭ মে) দুপুরে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রু হলে তিনি শপথ নেন।

এর মধ্যে দিয়ে পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হলেন ৭১ বছর বয়সী ভ্লাদিমির পুতিন। তিনি গত মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন।

শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা ঐক্যবদ্ধ। আমরা সম্মিলিতভাবে সকল বাধা অতিক্রম করব, আমাদের সকল পরিকল্পনা সফল করব এবং জয়ী হবো।

১৯৯৯ সালে তৎকালীন রাষ্ট্রপতি বরিস ইয়েলৎসিন আকস্মিকভাবে পদত্যাগ করায় ওই বছরের ৩১ ডিসেম্বর কেজিবির সাবেক গোয়েন্দা পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে রুশ প্রজাতন্ত্রের দায়িত্বভার গ্রহণ করেন। পরে ২০০০ সালে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি জয়লাভ করেন। ২০০৪ সালে পুতিন ২য় মেয়াদে পুনরায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। তার এ মেয়াদ শেষ হয় ২০০৮ সালের ৭ মে।

সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে পুতিন টানা ৩য় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করতে পারেননি। ওই বছর (২০০৮) রাষ্ট্রপতি নির্বাচনে পুতিনের উত্তরসূরী হিসেবে দিমিত্রি মেদভেদেভ জয়ী হন। আর রাষ্ট্রপতি হিসেবে মেদভেদেভ রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ভ্লাদিমির পুতিনকে মনোনীত করেন। ২০০৮ সালের ৮ মে প্রধানমন্ত্রী হিসেবে পুতিন দায়িত্ব গ্রহণ করেন।

পুতিন ২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে ৩য় মেয়াদে জয়লাভ করেন। তার এ মেয়াদকাল ৬ বছর। জয়ী হয়ে পুতিন প্রেসিডেন্টের মেয়াদকাল ৪ বছর থেকে ৬ বছরে উন্নীত করেন এবং দুই বারের বেশি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা না করার যে বাধ্যবাধকতা ছিল— তা বাতিল করেন। পরে ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *