ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো বাহামাস

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো বাহামাস

গাজায় ইসরায়েলের নির্বিচার হত্যাকাণ্ডের জেরে বিশ্বজুড়ে বাড়ছে ফিলিস্তিনের প্রতি সমর্থন। এরই ধারাবাহিকতায় এবার আনুষ্ঠানিকভাবে আরব রাষ্ট্রটিকে স্বীকৃতি দিলো উত্তর আমেরিকার দেশ বাহামাস।

এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে তুরস্কের একটি বার্তা সংস্থা।

প্রতিবেদনে বলা হয়, বাহামাসের পররাষ্ট্র মন্ত্রণালয় ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়ে তারা এক্যমত্যে পৌঁছেছেন। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাষ্ট্র হিসেবে ফিলিস্তিন এবং জাতি হিসেবে ফিলিস্তিনিদের নিজেদের ভাগ্য গড়ার অধিকার রয়েছে। সেই অধিকারের প্রতি সমর্থন জানাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাহামাস যেভাবে ১৯৭৩ সালে স্ব-নিয়ন্ত্রণের একটি আইনের মাধ্যমে স্বাধীন জাতি হয়ে উঠে তেমনি ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের আইনি অধিকারকেও সমর্থন করে।

তথ্য বলছে, জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে ৭৩টি দেশ। ইসরায়েল গাজায় হামলা শুরুর পর স্বীকৃতি দেওয়ার বিষয়টি নতুন করে গতিশীল হয়। গেল সপ্তাহে ত্রিনিদাদ ও টোবাগো সরকার ঘোষণা করেছে, তারা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছে। এদিকে মে মাসের শেষের দিকে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে জানিয়েছে কাতারভিত্তিক একটি সংবাদমাধ্যম।

সূত্র:আনাদোলু

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *