বর্তমান শিক্ষা ব্যবস্থা : আমার ইতিবাচক দৃষ্টিভঙ্গি

বর্তমান শিক্ষা ব্যবস্থা : আমার ইতিবাচক দৃষ্টিভঙ্গি

দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম-সহ বিভিন্ন মাধ্যমে নানাবিধ আলোচনা-সমালোচনা হচ্ছে। তাই, এ বিষয়ে আমার ইতিবাচক দৃষ্টিভঙ্গি তুলে ধরছি:

১. যদি সঠিকভাবে বর্তমান শিক্ষা ব্যবস্থা শ্রেণিকক্ষে বাস্তবায়ন করা হয়, তাহলে ষষ্ঠ শ্রেণি থেকেই আপনার বাচ্চা একক উপস্থাপন, দলীয় উপস্থাপন করে নিজেকে দক্ষ করে গড়ে তুলবে, ইন শা আল্লাহ্; যা বর্তমানে মাস্টার্স পাশ করা শিক্ষার্থীরাও দক্ষ নয়।

২. পারিবারিক বাজেট প্রণয়নের মাধ্যমে আয়-ব্যয়ের সংমিশ্রণ করে তা বাস্তবিক জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করতে পারবে, ইন শা আল্লাহ্; যা বর্তমানে অনার্স পাশ করেও ফলপ্রসূ হচ্ছে না।

৩. আপনার বাচ্চা নিজের কর্মপরিকল্পনা তৈরি করতে শিখছে, সে কর্মপরিকল্পনা মাফিক সে নিজেকে গড়ে তুলবে, ইন শা আল্লাহ্। আর অপরদিকে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় শুধু আমি ডাক্তার, আমি ইঞ্জিনিয়ার, আমি উকিল, আমি জজ, আমি ম্যাজেস্টেড হবো লিখে গেছি, কিন্তু তা ছিল কর্মপরিকল্পনাহীন।

৪. আপনার বাচ্চা বাসায় বাবা-মা কে যেকোনো কাজে সহযোগিতা করা, ঘরদোর গোছানো, রান্না, কৃষি ও গ্রাফটিং কাজের মাধ্যমে বাবা-মা সহ পরিবারে যারা ছোট-বড় কাজ করে সকল কাজের মূলায়ন করতে শিখবে এবং কোনো কাজই ছোট নয় সেই ধারণা সৃষ্টি হবে, ইন শা আল্লাহ্।

৫. সঠিক ও পর্যাপ্ত ধর্মীয় চর্চা করে নৈতিক মূল্যবোধ তৈরির মাধ্যমে একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলে সামাজিক, পারিবারিক ও কর্মজীবনে বাস্তবায়ন ঘটাবে, ইন শা আল্লাহ্ ।

(বি:দ্র: শুধু বইয়ের মলাট দেখে ভেতরটা বিবেচনা করবেন না, প্লিজ …….)

Related Articles

1 Comment

Avarage Rating:
  • 0 / 10
  • Ohidul , December 4, 2023 @ 6:06 am

    কন্সট্রাকটিভ মাইন্ডে সময়োপযোগী আলোকপাত করার জন্য ধন্যবাদ হিতাকাঙক্ষীর প্রিয় উস্তাদ। 💚

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *