বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় মুসলিম সংস্কৃতির প্রভাব থাকা অত্যাবশ্যকীয়

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় মুসলিম সংস্কৃতির প্রভাব থাকা অত্যাবশ্যকীয়

বাংলাদেশ বৃহত্তম মুসলিম রাষ্ট্র। এদেশের শিক্ষা ব্যবস্থা কি হবে সিলেবাসে কি থাকবে শিক্ষার্থীরা কি পড়বে তাদের বাস্তব জীবনে কি প্রতিফলনের দরকার এ বিষয়গুলো বলার অবকাশ আছে বলে প্রাজ্ঞজনরা মনে করেন না।

বাংলাদেশে দু’ধরনের শিক্ষা ব্যবস্থা বর্তমান। মাদ্রাসা শিক্ষা ও সাধারণ শিক্ষা।

মাদ্রাসা শিক্ষা ইসলাম ধর্মের মৌলিক শিক্ষাসহ দেশের প্রচলিত সিলেবাস অনুযায়ী সাধারণ শিক্ষার বিষয়গুলোও সিলেবাসের অন্তর্ভুক্ত।

মাদ্রাসা যেহেতু ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান। তাই তাদের শিল্প-সংস্কৃতি সাহিত্য ইতিহাসে সব কিছুতেই ধর্মীয় প্রভাব থাকাটা অত্যাবশ্যকীয়। তা না হলে মাদ্রাসা পড়ে তারা কি শিখবে আর দেশ জাতিকেই বা ধর্ম সম্পর্কে কি দিক নির্দেশনা দিবে।

কিন্তু বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে বিরাট এক চক্রান্ত চলছে। সেখানে অপর ধর্মের কুসংস্কৃতি ধর্মের নামে অপসংস্কৃতি মুসলমানদের শিক্ষা ব্যবস্থায় অনুপ্রবেশ ঘটিয়ে শিশুদের মন মগজে অন্য কিছু ঢুকিয়ে ধর্মহীন করে দিতে বিশেষ একটি চক্র তৎপর।

আমি বাংলাদেশের মাননীয় শিক্ষামন্ত্রীকে বিনীত অনুরোধ জানাতে চাই এদেশের শিক্ষা ব্যবস্থা কি হওয়া উচিত মুসলমান হিসেবে আপনিও ভালো জানেন।

ধর্মীয় প্রতিষ্ঠানে অপসংস্কৃতির অনুপ্রবেশ ঘটিয়ে ধর্মহীন করার নগ্ন প্রচেষ্টা আপনি প্রতিহত করবেন এটা দেশজাতির আশা। স্কুল কলেজ মাদ্রাসা সিলেবাসে মুসলিমদের ঈমান বিধ্বংসী যেসব বিষয় আছে, তা অতিসত্বর প্রত্যাহার করে সে স্থানে ধর্মীয় মূল্যবোধ বিষয়ক সবকিছু সিলেবাসে সংযুক্ত করে সিলেবাস পুনর্গঠন করুন। এ দেশ আপনার আমার। আমাদের মুসলিম পূর্বপুরুষদের।

লেখক: প্রফেসর, আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ ও সাবেক ডিন, ধর্মতত্ত্ব অনুষদ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *