বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশনের সিরডাপ-২০২৪ এর আজিজ-উল হক রুরাল ডেভেলপমেন্ট পদক অর্জন

বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশনের সিরডাপ-২০২৪ এর আজিজ-উল হক রুরাল ডেভেলপমেন্ট পদক অর্জন

বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশন (বিএসএফএফ)-কে ২০২৪ সালের সিরডাপ (CIRDAP)-এর আজিজ-উল হক রুরাল ডেভেলপমেন্ট পদকের জন্য নির্বাচিত করা হয়। ৬ জুন (বৃহস্পতিবার) ব্যাংককে অনুষ্ঠিত সিরডাপ (CIRDAP)-এর ২৪তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনির দিন বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক, তার প্রতিষ্ঠানের পক্ষে এই সম্মানজনক পদকটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন।

থাইল্যান্ড সরকারের কৃষি ও সমবায় উপমন্ত্রী জনাব আথাকর্ন সিরিলাথায়কর্ন সৈয়দ মাহমুদুল হকের হাতে এই সম্মানজনক পদকটি তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মুহাম্মদ তাজুল ইসলাম এবং সিরডাপ (CIRDAP)-এর অন্তর্ভূক্ত অন্যান্য সদস্য দেশের মন্ত্রীবর্গ।

এ বছরের সিরডাপ (CIRDAP)-এর আজিজ-উল হক রুরাল ডেভেলপমেন্ট পদক গ্রামীণ অর্থনীতির সমন্বিত উন্নয়নের লক্ষ্যে মৎস্য চাষখাতের টেকসই উন্নয়ন সহায়ক কার্যাবলীকে সুসংহত ও শক্তিশালী করার জন্য মূল্যবান অবদান রাখা, গবেষণা ও পলিসি কার্যক্রমে সহায়তা এবং ক্ষুদ্র ও মাঝারী মৎস্য চাষিদের ক্ষমতায়তনে অবদান রাখার জন্য বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিশ ফাউন্ডেশন-কে বিশেষভাবে প্রদান করা হয়। বিএসএফএফ-এর মূল্যবান উন্নয়নমূখী অবদানের স্বীকৃতি হিসেবে এই পদক দেওয়া হয়েছে।

২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে বিএসএফএফ একটি জনহিতৈসীমূলক, অলাভজনক গবেষণা, অ্যাডভোকেসি ও উন্নয়ন সহযোগী সংগঠন হিসেবে বাংলাদেশের মৎস্য খাতের আধুনিকায়ন ও টেকসই উন্নয়নের জন্য কাজ করে আসছে। এই বৃহৎ লক্ষ্য স্বাধনের জন্য বিএসএফএফ বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর, বাণিজ্য মন্ত্রণালয়, বিজনেস প্রমোশন কাউন্সিল, অ্যাকাডেমিয়া ও গবেষণামূলক প্রতিষ্ঠান এবং বেসরকারী খাতের অংশীজনদের সাথে একযোগে কাজ করছে। সরকারি ও বেসরকারি খাতের উন্নয়ন সহযোগীদের সাথে যৌথ কার্যক্রমের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারী মৎস্য চাষিদের ক্ষমতায়তন, মৎস্য খাতের আধুনিকায়ন ও টেকসই উন্নয়ন, মৎস্য চাষিদের দক্ষতা বৃদ্ধি, মৎস্য পণ্যে বৈচিত্র আনয়ন ও মৎস্য রপ্তানি বৃদ্ধির জন্য বিএসএফএফ একনিষ্ঠভাবে অবদান রেখে যাচ্ছে। এই সংস্থার সাম্প্রতিক উদ্যোগগুলির মধ্যে পরিবর্তনশীল জলবায়ু সহীষ্ণু মৎস্য উৎপাদন বৃদ্ধি ও দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলি এবং বাংলাদেশে কর্মরত উন্নয়ন সহযোগী সংস্থাগুলির সাথে কাজও অন্তর্ভুক্ত রয়েছে।

ব্যাংককে পদক প্রদান অনুষ্ঠানে সিরডাপ (CIRDAP)-এর গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে বিএসএফএফ ইতিবাচক উন্নয়নমূলক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করা হয়। এ প্রেক্ষিতে বিএসএফএফ-এর চেয়ারম্যান জনাব সৈয়দ মাহমুদুল হক বিএসএফএফ-কে ২০২৪ সালের সিরডাপ (CIRDAP)-এর আজিজ-উল হক রুরাল ডেভেলপমেন্ট পদক প্রদানের জন্য তার সংস্থার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন যে, এই পদক অর্জন বিএসএফএফ-কে তার উন্নয়নমূলক কার্যক্রম চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে। তিনি অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, দারিদ্র বিমোচন ও মৎস্য খাতের টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগীতা বাড়ানোর জন্য একযোগে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে আহবান জানান। তিনি এই বিশেষ প্রেক্ষাপটে, সিরডাপ (CIRDAP)-এর গুরুত্বপূর্ণ ভূমিকার উপরেও জোর দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *